ঢাকা, সোমবার, ০৫ জুন ২০২৩, ২২ জ্যৈষ্ঠ ১৪৩০ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

রমজানেই সৌদি-ইরান বৈঠক

  আন্তর্জতিক ডেস্ক

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩, ১৩:১১

রমজানেই সৌদি-ইরান বৈঠক
ছবি: সংগৃহীত
আন্তর্জতিক ডেস্ক

ঐতিহাসিক দ্বিপাক্ষিক পুনর্মিলন চুক্তি বাস্তবায়নে সৌদি ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা পবিত্র রমজান মাস শেষ হওয়ার আগেই বৈঠকে বসার অঙ্গীকার করেছেন। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে সোমবার (এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে সৌদি যুবরাজ ফয়সাল বিন ফারহান ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ান দ্বিতীয় দফায় টেলিফোনে কথা বলেছেন। এ সময়ে উভয়ে অভিন্ন বেশকিছু বিষয় নিয়ে আলোচনা করেন।

এসপিএর প্রতিবেদনে বলা হয়, ওই ফোনালাপে চীনে স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তির আলোকে বেশকিছু কমন ইস্যুতে আলোচনা হয়েছে। এ সময় এই দুই মন্ত্রী রমজান মাস চলাকালে নিজেদের মধ্যে একটি দ্বিপক্ষীয় বৈঠক আয়োজনের ব্যাপারে একমত হন।

যদিও ওই প্রতিবেদনে বৈঠকটি কোথায় অনুষ্ঠিত হবে বা ঠিক কবে অনুষ্ঠিত হবে সেই ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলেনি। আবার মধ্যপ্রাচ্যে রমজান শুরু হয়েছে গত সপ্তাহে। শেষ হবে এপ্রিলের তৃতীয় সপ্তাহে।

সৌদি কর্মকর্তারা বলেছেন, এই বৈঠকটিকে সম্পর্ক পুনঃস্থাপনের পরবর্তী পদক্ষেপ। সাত বছর আগে দেশ দুটির মধ্যে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছেদ হয়েছিল।

২০১৬ সালে শিয়া ধর্মগুরু নিমর আল নিমরকে সৌদি আরব ফাঁসি দিলে ইরানিরা বিক্ষোভ করে। একপর্যায়ে বিক্ষোভকারীরা সৌদি কূটনৈতিক মিশনে হামলা চালায়। এর জের ধরেই সৌদি আরব ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

সম্পর্ক পুনরুদ্ধারে দুই দেশ যে চুক্তি ঘোষণা করেছে, তাতে শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরান ও সুন্নি সংখ্যাগরিষ্ঠ সৌদি আরব দুই মাসের মধ্যে তাদের দূতাবাসগুলো খুলবে। এ ছাড়া ২০ বছর আগে স্বাক্ষরিত নিরাপত্তা ও সহযোগিতা চুক্তি বাস্তবায়ন করবে।

বাংলাদেশ জার্নাল/সামি/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত