ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

মাঝ আকাশে মুখোমুখি ভারত-নেপালের যাত্রীবাহী বিমান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩, ১৩:১৮

মাঝ আকাশে মুখোমুখি ভারত-নেপালের যাত্রীবাহী বিমান
ছবি: সংগৃহীত

অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল ভারত ও নেপালের দু'টি যাত্রীবাহী বিমান। গত শুক্রবার এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের ভুলে মাঝ আকাশে মুখোমুখি অবস্থানে চলে এসেছিল এয়ার ইন্ডিয়া ও নেপাল এয়ারলাইন্সের বিমান। তবে পাইলটের উপস্থিত বুদ্ধির কারণে ভয়াবহ বিমান দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়।

রোববার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। ঘটনাটি ঘটেছে নেপালের আকাশ সীমায়। দায়িত্বে অবহেলার কারণে দুই কর্মকর্তাকে বহিষ্কার করেছে নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএএন)।

সিএএএন জানিয়েছে, শুক্রবার সকালে, নেপাল এয়ারলাইন্সের একটি বিমান মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে নেপালের রাজধানী কাঠমান্ডুতে আসছিল। আর এয়ার ইন্ডিয়ার বিমানটি ভারতের নয়া দিল্লি থেকে কাঠমান্ডুতে আসছিল।

ওই সময় এয়ার ইন্ডিয়ার বিমানটি ১৯ হাজার ফুট থেকে নিচের দিকে নামছিল। অপরদিকে একই স্থানে একই সময়ে ১৫ হাজার ফুট উচ্চতায় চলছিল নেপাল এয়ারলাইন্সের বিমানটি।

যখন রাডারে দেখা যায় দু'টি বিমান কাছাকাছি চলে এসেছে তখন নেপাল এয়ারলাইন্সের পাইলট তার বিমানটিকে আরও ৭ হাজার ফুট নিচে নামিয়ে ফেলেন। তার তাৎক্ষণিক ব্যবস্থার কারণে মুখোমুখি সংঘর্ষ এড়ানো সম্ভব হয়।

ঘটনাটি সম্পর্কে বিস্তারিত জানতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। ওই ঘটনার সময় এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের দায়িত্বে যে দু'জন কর্মকর্তা ছিলেন তাদের তাৎক্ষণিকভাবে বহিষ্কার করা হয়।

তবে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

বাংলাদেশ জার্নাল/সামি/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত