ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

রমজানে দিনে ৫ বার জীবাণুমুক্ত করা হয় মসজিদে নববী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩, ১৭:৪০

রমজানে দিনে ৫ বার জীবাণুমুক্ত করা হয় মসজিদে নববী
মসজিদে নববী সংগৃহীত ছবি

পবিত্র রমজান উপলক্ষে মসজিদে নববীতে মুসল্লিদের উপস্থিতি বেড়েছে। এমন পরিস্থিতিতে যেন মুসল্লিদের কোনো অসুবিধায় পড়তে না হয় এজন্য দিনে পাঁচবার মসজিদে নববী পরিষ্কার করা হয়। সৌদি আরবের সরকারি বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির দৈনিক সৌদি গেজেট।

প্রতিবেদনে বলা হয়, পুরো মসজিদ ৫ বার জীবাণুমুক্ত করার পাশাপাশি এর টয়লেটগুলিও দিনে প্রায় ১০ বার পরিষ্কার করা হয়। মোট ৩০০টি কার্পেট-সুইপিং মেশিন মসজিদে নববীর কার্পেট পরিষ্কার করে এবং ৯২টি ফ্লোর ওয়াশিং মেশিন ১৮ হাজার লিটার পরিবেশবান্ধব জীবাণুনাশক দ্বারা মেঝে ধুয়ে দেয়। এছাড়া প্রায় ১৫ হাজার লিটার ফ্রেশনার মেঝেতে ব্যবহার করা হয়।

পরিসংখ্যানে দেখা যায়, মসজিদে দর্শনার্থী এবং মুসল্লিদের জন্য তাদের আচার-অনুষ্ঠান স্বাচ্ছন্দ্যভাবে পালনের জন্য নানা ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে। বয়স্কদের সেবা প্রদান করার জন্য প্রায় ১০ হাজার চেয়ারের ব্যবস্থা করা হয়ে থাকে।

মসজিদ পরিচালনা কর্তৃপক্ষ জানিয়েছে, পবিত্র এ মাসে মসজিদে সর্বোচ্চ সংখ্যক মানুষকে জায়গা করে দিতে নিজস্ব কর্মীদের পাশাপাশি সহায়তাকারী সংস্থাদের সাহায্যও নেয়া হয়েছে। ইতোমধ্যে দর্শনার্থীদের ভিড়ের প্রেক্ষাপটে স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে সৌদি সরকার। সূত্র: সৌদি গেজেট।

বাংলাদেশ জার্নাল/সামি/আরকে

  • সর্বশেষ
  • পঠিত