ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘ইয়ার্স’ নিয়ে রাশিয়ার মহড়া শুরু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩, ১৭:৫৯

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘ইয়ার্স’ নিয়ে রাশিয়ার মহড়া শুরু
সংগৃহীত ছবি

ইউক্রেনের পূর্বাঞ্চলে চলমান সংঘাত জোরালো হওয়ার প্রেক্ষাপটে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) নিয়ে মহড়া শুরু করেছে রাশিয়া। বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের টেলিগ্রাম বার্তার বরাত দিয়ে সাংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের বার্তায় বলা হয়, মহড়ার অংশ হিসেবে রাশিয়ার ৩ অঞ্চলে ইয়ার আইসিবিএম রণকৌশল প্রদর্শিত হবে। তবে কোন তিনটি অঞ্চল, তা নির্দিষ্ট করে বলেনি তারা। সম্প্রতি কৌশলগত পারমাণবিক প্রতিরক্ষাব্যবস্থা প্রস্তুত করার ওপর গুরুত্ব দিচ্ছে রাশিয়া। রুশ বাহিনী তাদের কালুগা অঞ্চলের একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রে ‘ইয়ার্স’ নামের এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রস্তুত করে রেখেছে।

এই মহড়ায় প্রায় ৩০০ সামরিক সরঞ্জাম নিয়ে ৩ হাজার সেনা অংশ নিচ্ছেন, জানিয়ে বার্তায় আরও বলা, সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্ট ও অ্যারোস্পেস ফোর্সের ইউনিটগুলো হামলা মোকাবিলার কৌশল নিয়ে কাজ করবে।

আল জাজিরা আরও জানায়, মহড়ায় ইয়ার মোবাইল ক্ষেপণাস্ত্র থাকছে। এর পাল্লা প্রায় ১২ হাজার কিলোমিটার এবং সেগুলো পরমাণু বোমা বহনে সক্ষম।

এই মহড়ার মাধ্যমে রাশিয়া নিজের পরমাণু সক্ষমতার জানান দিচ্ছে বলে মন্তব্য করা হয়েছে আল জাজিরার প্রতিবেদনে।

সামরিক বিশ্লেষকরা বলছেন, এই ক্ষেপণাস্ত্রগুলো ট্রাকে করে নিয়ে যেকোনো স্থানে দ্রুত মোতায়েন করা যায়।

গত বছর ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী ইউক্রেনে 'বিশেষ সামরিক অভিযান' শুরুর পর রাশিয়া নিজ দেশে একক মহড়া আয়োজনের পাশাপাশি চীন ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিয়েছে।

এ ছাড়া মস্কো মিত্র প্রতিবেশী বেলারুশে সামরিক প্রশিক্ষণ বাড়িয়েছে। দেশটির সঙ্গে রাশিয়া ও ইউক্রেনের সীমান্ত আছে। মহড়াটি কতদিন চলবে তা প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।

বাংলাদেশ জার্নাল/সামি/আরকে

  • সর্বশেষ
  • পঠিত