ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

শি জিনপিংকে কিয়েভে আমন্ত্রণ জেলেনস্কির

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ১৩:২২  
আপডেট :
 ৩০ মার্চ ২০২৩, ১৩:৩০

শি জিনপিংকে কিয়েভে আমন্ত্রণ জেলেনস্কির
ছবি: সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ইউক্রেনে আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার বার্তা সংস্থা এপির বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয় প্রেসিডেন্ট জেলেনস্কি বার্তা সংস্থাটিকে বলেছেন, আমরা তাকে এখানে দেখার অপেক্ষায় আছি। আমি তার সঙ্গে কথা বলতে চাই। যুদ্ধ শুরুর আগে তার সঙ্গে আমার যোগাযোগ ছিল। কিন্তু গত ১ বছর ধরে যোগাযোগ নেই।

এতে আরও বলা হয়, গত বছর ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী ইউক্রেনে 'বিশেষ সামরিক অভিযান' শুরুর পর মস্কোর সঙ্গে বেইজিংয়ের রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও জোরালো হয়েছে।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং গত ২০ মার্চ ৩ দিনের সফরে মস্কো এসেছিলেন। সফরকালে তিনি রাশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের কথা বলেন।

এর আগে ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের পক্ষ থেকে ১২ দফা শান্তি প্রস্তাব দেয়া হয়। প্রস্তাবে যুদ্ধ বন্ধের পাশাপাশি শান্তি আলোচনার ওপর গুরুত্ব দেয়া হয়। চীনা প্রস্তাবে ইউক্রেনে উত্তেজনা নিরসন এবং যুদ্ধবিরতির কথা অন্তর্ভুক্ত রয়েছে।

ইউক্রেন চীনের প্রয়াসকে স্বাগত জানিয়েছে। কিন্তু জেলেনস্কি বলেছেন, রুশ সেনারা ইউক্রেন ছেড়ে গেলে কেবল শান্তি আলোচনার কথা বিবেচনা করবেন।

বাংলাদেশ জার্নাল/সামি/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত