ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারে ৪০ রাজনৈতিক দল বিলুপ্ত, যুক্তরাষ্ট্রের নিন্দা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ১৩:২৭  
আপডেট :
 ৩০ মার্চ ২০২৩, ১৪:২৪

মিয়ানমারে ৪০ রাজনৈতিক দল বিলুপ্ত, যুক্তরাষ্ট্রের নিন্দা
ছবি: সংগৃহীত

মিয়ানমারে আগামী নির্বাচনের জন্য নিবন্ধন না করায় নোবেল শান্তিবিজয়ী গণতান্ত্রিক নেতা অং সান সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসিসহ (এনএলডি) ৪০টি রাজনৈতিক দল বিলুপ্ত ঘোষণায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। একইসাথে মিয়ানমারে সব দলের অংশগ্রহণ ছাড়া নির্বাচন স্বচ্ছ ও গ্রহণযোগ্য হবে না বলেও জানিয়েছে ওয়াশিংটন। খবর রয়টার্সের।

বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয় এ কথা। এরআগে মঙ্গলবার এক ঘোষণায় অং সান সু চির দল এনএলডিসহ মোট ৪০টি রাজনৈতিক দল বিলুপ্ত ঘোষণা করে দেশটির সেনা সরকার।

জানা গেছে, বেধে দেয়া সময়ে নিবন্ধন করতে ব্যর্থতার অভিযোগ আনা হয় দলগুলোর বিরুদ্ধে। জান্তা সরকারের এমন পদক্ষেপে উদ্বেগ জানিয়েছে যুক্তরাজ্য, জাপান ও অস্ট্রেলিয়া।

মিয়ানমারে গণতন্ত্র ফিরিয়ে আনতে আরও কার্যকরী পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে দেশগুলো। বিশ্লেষকরা বলছেন, এই নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতা আরও পাকাপোক্ত করার বন্দোবস্ত করছে জান্তা সরকার। দু’বছর আগে এক অভ্যুত্থানের মধ্য দিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনা সরকার।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ভেদান্ত প্যাটেল বলেন, সেনা সরকারের একতরফা নির্বাচন, অস্থিরতা আরও বাড়াবে। মিয়ানমারে যারা সত্যিকার অর্থে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চায়, তাদের প্রচেষ্টাকে সমর্থন করে যুক্তরাষ্ট্র।

সূত্র: রয়টার্স।

বাংলাদেশ জার্নাল/সামি/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত