ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ফৌজদারি মামলায় অভিযুক্ত ট্রাম্প, যেকোনো সময় গ্রেপ্তার

  আন্তজার্তিক ডেস্ক

প্রকাশ : ৩১ মার্চ ২০২৩, ০৯:২০  
আপডেট :
 ৩১ মার্চ ২০২৩, ০৯:৪২

ফৌজদারি মামলায় অভিযুক্ত ট্রাম্প, যেকোনো সময় গ্রেপ্তার
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । ছবি: সংগৃহীত

অবৈধ সম্পর্ক লুকিয়ে রাখার জন্য পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলকে বিপুল পরিমাণ অর্থ প্রদানের অভিযোগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে রায় দিয়েছে নিউইয়র্কের আদালত। এর ফলে যেকোনো মুহূর্তে গ্রেপ্তার হতে পারেন তিনি।

বৃহস্পতিবার (৩০ মার্চ) নিউইয়র্কের গ্র্যান্ড জুরি ট্রাম্পকে অভিযুক্ত করেন। আমেরিকার ইতিহাসে প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট ফৌজদারি মামলায় বিচারের সম্মুখীন হলেন। ২০১৬ সালে নির্বাচনের আগে অবৈধ সম্পর্ক লুকিয়ে রাখতে অনৈতিক এ কাজ করেছিলেন বলে অভিযোগ ছিল ট্রাম্পের বিরুদ্ধে।

গুরুতর এ অভিযোগ করেন পর্ন তারকা স্টরমি ড্যানিয়েল। পরে এ বিষয়ে নিউইয়র্কের আদালতের ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। দীর্ঘ তদন্তের পর বৃহস্পতিবার এ বিষয়ে ট্রাম্পকে অভিযুক্ত করেন নিউইয়র্কের গ্র্যান্ড জুরি। তবে ঠিক কী অভিযোগ আনা হয়েছে, তা এখনো প্রকাশ করা হয়নি।

আদালতের অভিযুক্ত হওয়ায় যেকোনো মুহূর্তে গ্রেপ্তার হতে পারেন সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট। তবে আগামী সপ্তাহে ট্রাম্প আদালতে আত্মসমর্পণ করতে পারে বলে জানিয়েছেন তার আইনজীবী।

মামলার বাদি স্টর্মি ড্যানিয়েল । ছবি: সংগৃহীত

মামলার বাদি স্টর্মি ড্যানিয়েল জানান, সম্পর্ক নিয়ে মুখ না খোলার জন্য ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেন এক লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন তাকে।

এদিকে এ সম্পর্কের কথা বারবার অস্বীকার করে আসছেন ট্রাম্প। তার দাবি, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে মামলা করা হয়েছে তার বিরুদ্ধে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, খুব স্বাভাবিকভাবেই আগামী বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করবে এই প্রতিবেদন। তবে ট্রাম্প আগেই জানিয়েছিলেন, তার বিরুদ্ধে অভিযোগ আনা হলেও তিনি নির্বাচনী প্রচারণা চালিয়ে যাবেন। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে লড়ার ঘোষণা দিয়েছেন এ ধনকুবের।

ট্রাম্পের আইনজীবী সুসান নিচেলিস এবং জোফেস ট্যাকোপিনা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তারা পূর্ণশক্তিতে এই মামলা লড়বেন। তবে ট্রাম্প এই বিষয়ে কী ভাবছেন, অপরাধ আদৌ স্বীকার করবেন কিনা, তা এখনও জানা যায়নি।

তবে ট্রাম্প নিজেকে সম্পর্ণ সম্পূর্ণ নির্দোষ দাবি করে এক বিবৃতিতে বলেছেন, এটি ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে রাজনৈতিক নিপীড়ন এবং নির্বাচনী হস্তক্ষেপ। তার দাবি, এর আগে কখনও এই পর্যায়ে রাজনৈতিক নিপীড়ন হয়নি এবং নির্বাচনী কাজে হস্তক্ষেপ ঘটানো হয়নি। যদিও ট্রাম্প তার সপক্ষে কোনও প্রমাণ বা যুক্তি কখনোই দেননি।

সূত্র: গার্ডিয়ান, সিএনএন

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত