ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫২ মিনিট আগে
শিরোনাম

ন্যাটোর সদস্য হতে তুরস্কের আনুমোদন পেল ফিনল্যান্ড

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩১ মার্চ ২০২৩, ১৭:৪১  
আপডেট :
 ৩১ মার্চ ২০২৩, ১৮:০৫

ন্যাটোর সদস্য হতে তুরস্কের আনুমোদন পেল ফিনল্যান্ড
ন্যাটোতে যোগদানে ফিনল্যান্ডের আর কোনো বাধা নেই। ছবি: টুইটার

পশ্চিমা সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন-ন্যাটোতে যোগদানে ফিনল্যান্ডের আর কোনো বাধা নেই। তুরস্কের পার্লামেন্ট বৃহস্পতিবার (৩০ মার্চ) ফিনল্যান্ডকে ন্যাটোতে যোগদানে অনুমতি দেওয়াসংক্রান্ত একটি বিল অনুমোদন দেয়া হয়। এর মাধ্যমে সামরিক জোটে যোগদানে ফিনল্যান্ডের শেষ বাধাটিও দূর হলো। আল জাজিরা প্রতিবেদন থেকে জানা যায়, ন্যাটোতে যোগদানের বিষয়ে হাঙ্গেরির পার্লামেন্টের পর বৃহস্পতিবার তুরস্কের পার্লামেন্টে হওয়া ভোটে ২৭৬ সদস্য ফিনল্যান্ডের পক্ষে ভোট দেন। ফিনল্যান্ডের সদস্যপদ অনুমোদনকারী জোটের ৩০ সদস্যের মধ্যে তুরস্কের পার্লামেন্টই ছিল সর্বশেষ।

ফিনল্যান্ডকে নিয়ে প্রাথমিকভাবে আপত্তি জানিয়েছিল তুরস্ক। প্রায় এক বছর ধরে আলোচনার পর এ মাসের শুরুর দিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান আশ্বাস দিয়েছিলেন, ফিনল্যান্ডের যোগদানের বিষয়ে তাদের আর কোনো আপত্তি নেই। এরই ধারাবাহিকতায় সমস্ত এমপি ফিনল্যান্ডের পক্ষে ভোট দিয়েছেন। ফলে ৩১তম ন্যাটো সদস্য দেশ হিসেবে ফিনল্যান্ডের যোগদানে আর কোনো বাধা রইল না।

অতীতে কোনো সামরিক জোটে যুক্ত হতো না নরডিক রাষ্ট্র ফিনল্যান্ড। কিন্তু ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর নীতি পরিবর্তন করে হেলসিংকি। এমনকি ন্যাটোয় যোগ দেওয়ার আগ্রহ দেখায়। রাশিয়ার সঙ্গে ১ হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত আছে ফিনল্যান্ডের। ফলে নিরাপত্তা বিবেচনায় দ্রুত ন্যাটোয় যোগ দিতে চেয়েছিল দেশটি।

এদিকে ভোটের পর ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিসটো সমর্থন দেয়ার জন্য ন্যাটোর ৩০ সদস্য রাষ্ট্রকে ধন্যবাদ জানান। টুইটারে প্রকাশিত এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমি আপনাদের আস্থা ও সমর্থনের জন্য ধন্যবাদ জানাতে চাই। ফিনল্যান্ড শক্তিশালী মিত্র হবে এবং জোটের নিরাপত্তার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকবে।’

এ ছাড়া তুরস্কের অনুমোদন পাওয়ার পর উচ্ছ্বাস প্রকাশ করেছেন ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গ। ফিনল্যান্ডের যোগদানে ন্যাটো পরিবার আরও শক্তিশালী এবং নিরাপদ হয়ে উঠবে বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত