ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৮ মিনিট আগে
শিরোনাম

১১ দেশের সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্য চুক্তি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩, ১২:৪১

১১ দেশের সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্য চুক্তি
ছবি: সংগৃহীত

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় ১১ দেশের সঙ্গে বাণিজ্য চুক্তিতে সম্মত হয়েছে ব্রিটেন। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে আসার তিন বছরের মাথায় এ অঞ্চলের সঙ্গে বাণিজ্য চুক্তিতে যাচ্ছে দেশটি। এ চুক্তির ফলে পনির, গাড়ি, চকোলেট, যন্ত্রাংশ, জিন ও হুইস্কির মতো পণ্য রফতানিতে শুল্ক সুবিধা পাবে যুক্তরাজ্য।

ব্রিটেন সরকার বলছে, কম্প্রিহেনসিভ অ্যান্ড প্রগ্রেসিভ এগ্রিমেন্ট ফর ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ বা সিপিটিপিপি ব্রেক্সিটের পর ব্রিটেনের সবচেয়ে বড় বাণিজ্য চুক্তি। সরকারি হিসাব অনুযায়ী, এই ব্লকে থাকার ফলে যুক্তরাজ্যের জিডিপিতে দশমিক শূন্য ৮ শতাংশ যোগ হবে। এর মাধ্যমে প্রায় ৫০ কোটি মানুষের বাজারের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ পাবে ব্রিটেন।

সিপিটিপিপি ২০১৮ সালে যাত্রা করে। এর সদস্য দেশগুলো হচ্ছে, অস্ট্রেলিয়া, ব্রুনাই, কানাডা, চিলি, জাপান, মালয়েশিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর ও ভিয়েতনাম। সিপিটিপিপি সদস্যরা দ্বিপক্ষীয় বাণিজ্যে নীতিমালা শিথিল ও পণ্যের ওপর শুল্ক হ্রাস করে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, চুক্তিটি ব্রেক্সিট-পরবর্তী স্বাধীনতার প্রকৃত অর্থনৈতিক সুবিধা দিচ্ছে।

এই ব্লকে থাকা ১১ সদস্যের হাতে রয়েছে বৈশ্বিক আয়ের প্রায় ১৩ শতাংশ। প্রায় ২১ মাসের আলোচনার পর প্রথম ইউরোপীয় দেশ হিসেবে এতে যোগ দিয়েছে ব্রিটেন।

অবশ্য যুক্তরাজ্যের যোগদান থেকে লাভের পরিমাণ সামান্য হবে বলে ধারণা করা হচ্ছে। কারণ দেশটির এর মধ্যেই ব্রুনাই ও মালয়েশিয়া ছাড়া অন্য সদস্যের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি রয়েছে। সূত্র: বিবিসি

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত