ঢাকা, শনিবার, ০৩ জুন ২০২৩, ২০ জ্যৈষ্ঠ ১৪৩০ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ইরান সীমান্তে হামলায় ৪ পাকিস্তানি সেনা নিহত

  আন্তর্জািতক ডেস্ক

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩, ০৮:২৪

ইরান সীমান্তে হামলায় ৪ পাকিস্তানি সেনা নিহত
ইরান সীমান্তে টহলরত এক পাকিস্তানি সেনা। ছবি: আল জাজিরা
আন্তর্জািতক ডেস্ক

পাকিস্তানের সেনাবাহিনী জানিয়েছে, ইরান থেকে হামলাকারীরা তাদের চার সীমান্ত টহল সেনাকে হত্যা করেছে।

আফগানিস্তান এবং ইরানের সাথে দীর্ঘ সীমান্ত এলাকা দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান প্রদেশের কেচ জেলায় ঘটনাটি ঘটেছে। খবর আল জাজিরার।

দেশটির সামরিক বাহিনীর গণমাধ্যম শাখা থেকে জানানো হয়েছে, কালগাই সেক্টরে শনিবার এ হামলা হয়।

পাকিস্তানে আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একটি সন্ত্রাসী গ্রুপ সীমান্তে ইরানের ভূখণ্ড থেকে সীমান্তরক্ষী বাহিনীর একটি টহল দলের ওপর হামলা চালায়। এতে চারজন সেনা সদস্য গুরুতর আহত হন। পরে তাদের মৃত্যু হয়।

আইএসপিআর থেকে আরও বলা হয়েছে, ইরানি কর্তৃপক্ষের সঙ্গে এ ব্যাপারে কথা হয়েছে। তাদের সীমান্তে সন্ত্রাসী তৎপরতা প্রতিরোধে এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে সে ব্যাপারে কার্যকর ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে।

এ ঘটনায় প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ গভীর শোক জানিয়েছেন। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে পাঠানো সন্ত্রাসবাদ দমনে তার দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেছেন। এর আগে গত জানুয়ারিতে পাকিস্তান–ইরান সীমান্তে বেলুচিস্তানের পাঞ্জগুর জেলায় সন্ত্রাসী হামলায় চারজন নিরাপত্তাকর্মী নিহত হন। সে সময়ও শাহবাজ শরীফ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছিলেন।

পাকিস্তান ও ইরানের মধ্যে ৯০০ কিলোমিটারেরও বেশি সীমান্ত রয়েছে। অতীতেও এ অঞ্চলে বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। স্থানীয় বিদ্রোহী বালুচ জাতীয়তাবাদী গোষ্ঠীগুলো বলছে, তারা আঞ্চলিক সম্পদের বৃহত্তর অংশের জন্য লড়াই করছে। সীমান্তের দুই পাশে বালুচ গোষ্ঠীগুলো কাজ করে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত