ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

বাশার আসাদকে 'আমন্ত্রণ' জানাবে সৌদি আরব

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৩, ১২:০৪

বাশার আসাদকে 'আমন্ত্রণ' জানাবে সৌদি আরব
ছবি: সংগৃহীত

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে আরব লিগের সম্মেলনে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করছে সৌদি আরব। আগামী মে মাসে রিয়াদ এই সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। সৌদির এই পদক্ষেপ আনুষ্ঠানিকভাবে সিরিয়ার আঞ্চলিক বিচ্ছিন্নতার অবসান ঘটাবে। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আগামী সপ্তাহে দামেস্কে যাবেন। ওই সময় তিনি আসাদকে ১৯ মে অনুষ্ঠিতব্য শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য আনুষ্ঠানিক আমন্ত্রণ জানাবেন। সৌদি সরকারের যোগাযোগ অফিস এবং উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে কোনও মন্তব্য করেনি।

আরব লিগের মহাসচিবের মুখপাত্র গামাল রোশদি বলেছেন, অনুমান করা সফর সম্পর্কে আমাদের আগে থেকে জানানোর কথা নয়।

আরব লীগের শীর্ষ সম্মেলনে আসাদের উপস্থিতি ২০১১ সালের পর থেকে আরব বিশ্বের মধ্যে তার ফিরে আসার সবচেয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে চিহ্নিত হবে। ওই বছর সিরিয়াকে সংগঠন থেকে বরখাস্ত করা হয়েছিল। নিজের দেশের নাগরিকদের ওপর আসাদ নৃশংস দমন-পীড়ন চালাচ্ছেন অভিযোগ তুলে পশ্চিমা এবং আরব রাষ্ট্রগুলো তাকে বয়কট করেছিল।

গত মাসে রয়টার্স জানিয়েছিল, রিয়াদ এবং দামেস্ক মুসলমাদের পবিত্র রমজান মাসের পরে তাদের দূতাবাস পুনরায় চালু করার জন্য চুক্তিতে পৌঁছেছে। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য চুক্তির ব্যাপারটি নিশ্চিত করেনি। তবে তারা জানিয়েছে, কনস্যুলার পরিষেবা পুনরায় চালু করার জন্য সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আলোচনা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/সামি/কেএ

  • সর্বশেষ
  • পঠিত