ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

সারাবিশ্বে শেয়ারবাজারে ধস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৩, ২৩:০৫

সারাবিশ্বে শেয়ারবাজারে ধস
প্রতীকী ছবি

বিশ্বের নানা শেয়ারবাজারে বুধবার হঠাৎ ধস নেমেছে। অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে অতিরিক্ত সতর্কতা এর কারণ হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকেরা। ইউরোপের শেয়ারবাজারের সূচক মঙ্গলবার এক মাসের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছিল। কিন্তু বুধবার ইউরোপীয় শেয়ারের পতন ঘটার সঙ্গে সঙ্গে সূচকেরও পতন ঘটে। জাপানের নিক্কেই মার্চের পর এক দিনে সবচেয়ে বড় পতন দেখেছে।

বুধবার এই সূচক কমেছে এক দশমিক ছয় শতাংশ।

মার্কিন অর্থনৈতিক প্রতিষ্ঠান এমএসসিআই এর বিশ্ব ইকুইটি সূচক মঙ্গলবার প্রায় সাত সপ্তাহের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় ওঠার পর বুধবার পতনের মুখে পড়েছে। হংকং ও চীনের শেয়ারবাজার ছুটির কারণে বন্ধ থাকায় এশিয়ার শেয়ারবাজারে লেনদেনে বড় ধরনের প্রভাব পড়েছে।

মার্কিন শেয়ারবাজারে সম্প্রতি কিছুটা ঊর্ধ্বগতি দেখা গেলেও অর্থনীতির সঙ্গে সম্পর্কিত অন্য নানা তথ্য অর্থনৈতিক মন্দার আশঙ্কাকে আরও বাড়িয়ে তুলেছে।

মঙ্গলবারের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে যে যুক্তরাষ্ট্রে চাকরির সুযোগ ফেব্রুয়ারিতে প্রায় দুই বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমে গেছে। সোমবারের তথ্য ইঙ্গিত দিচ্ছে যে যুক্তরাষ্ট্রের উৎপাদন ক্ষমতা অতীতের চেয়ে দুর্বল হয়েছে।

ইউরোপের অর্থনৈতিক সেবাদানকারী গ্রুপ নর্ডিয়ার প্রধান বিশ্লেষক ইয়ান ফন গেরিশের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছে, ব্যাংকিং নিয়ে উদ্বেগ তো আছেই, তবে আপাতত জোর দেয়া হচ্ছে অর্থনৈতিক তথ্য এবং কেন্দ্রীয় ব্যাংকের নীতির ওপর।

রয়টার্সকে জানিয়েছে, বাজারের তথ্য বিশ্লেষণ করার কোনো নির্দিষ্ট উপায় নেই। তবে প্রবৃদ্ধি নিয়ে উদ্বেগ রয়েছে, এর মধ্যে সাম্প্রতিক তথ্য ইকুইটির জন্য ইতিবাচক হবে না।

সূত্র: ডয়চে ভেলে

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত