ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিশ্বব্যাংককে পাশে চান প্রধানমন্ত্রী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ মে ২০২৩, ২৩:০০  
আপডেট :
 ০১ মে ২০২৩, ২৩:০২

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিশ্বব্যাংককে পাশে চান প্রধানমন্ত্রী
ছবি: সংগৃহীত

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের উৎসাহব্যঞ্জক যাত্রায় বিশ্বব্যাংক পাশে থাকবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি উজ্জ্বল ভবিষ্যতের জন্য যৌথ আস্থার চেতনায় একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

সোমবার বাংলাদেশ-বিশ্বব্যাংক অংশীদারত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাসের সঙ্গে যৌথভাবে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। এরপর তারা প্রদর্শনীর কিছু অংশ ঘুরে দেখেন।

প্রধানমন্ত্রী বলেন, এই আলোকচিত্র প্রদর্শনীতে বাংলাদেশের পিছিয়ে থাকা লোকদের উন্নয়নের গল্প তুলে ধরা হয়েছে। তিনি বলেন, এটি বাংলাদেশকে একটি সহনশীল ও সমৃদ্ধ ভূমিতে পরিণত করার জন্য আমাদের সরকারের সংকল্পের প্রতিফলন।

এ সময় একটি অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির লক্ষ্যে একটি অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করার জন্য বিশ্বব্যাংক এবং অন্যান্য উন্নয়ন সহযোগীদের ধন্যবাদ জানান শেখ হাসিনা।

তিনি বলেন, দারিদ্র্য ও ক্ষুধা আমাদের অভিন্ন শত্রু। এগুলো কাটিয়ে না ওঠা পর্যন্ত আমরা বিশ্রাম নেবো না।

এই আলোকচিত্র প্রদর্শনী একসঙ্গে কী অর্জিত হয়েছে এবং কী কাজ রয়ে গেছে তা স্মরণ করিয়ে দেবে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, প্রদর্শনীটি সঠিক রাজনৈতিক সিদ্ধান্ত নেয়ার গুরুত্বও তুলে ধরেছে।

তিনি আরও বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুস্থ মানুষের মধ্যে যে ধরনের হাসি দেখতে চেয়েছিলেন এ প্রদর্শনীতে তা প্রতিফলিত হচ্ছে।

এর আগে ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদরদপ্তরে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক এবং তার এসএআর ভিপি মার্টিন রাইসার।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত