ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ফিলিস্তিনে খাদ্য সহায়তা বন্ধ করবে ডব্লিউএফপি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ মে ২০২৩, ১৬:২৩  
আপডেট :
 ০৮ মে ২০২৩, ১৬:২৭

ফিলিস্তিনে খাদ্য সহায়তা বন্ধ করবে ডব্লিউএফপি
সংগৃহীত ছবি

অর্থাভাবে ফিলিস্তিনে খাদ্য সহায়তা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘের সহযোগী সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। আগামী মাস থেকেই কার্যকর হবে এই সিদ্ধান্ত। ফিলিস্তিনি অঞ্চলে কাজ করা ডব্লিউএফপির এক ঊর্ধ্বতন কর্মকর্তা রোববার এ কথা বলেছেন। লন্ডনভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ফিলিস্তিনে নিযুক্ত ডব্লিউএফপির কান্ট্রি ডিরেক্টর সামের আবদেলজাবের টেলিফোনে বলেন, তহবিলের তীব্র ঘাটতির জন্য আমরা এই কষ্টদায়ক সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছি। আমাদের সহায়তা সীমাবদ্ধ করা হচ্ছে। এর ফলে ডব্লিউএফপি দুই লাখের বেশি ফিলিস্তিনিকে সহায়তা করতে পারবে না, যা মোট সহায়তা পাওয়া লোকের ৬০ শতাংশ।

বিশ্ব খাদ্য কর্মসূচির এ উদ্যোগের ফলে সবচেয়ে বেশি ভুক্তভোগী হবেন গাজা ও পশ্চিম তীরে বসবাসকারী ফিলিস্তিনিরা। বিশেষ করে গাজায় খাদ্য নিরাপত্তাহীনতা এবং দারিদ্র্য সবচেয়ে বেশি।

রয়টার্স জানায়, ফিলিস্তিনিদের জন্য ডব্লিউএফপি দুই ধরনের সহায়তা প্যাকেজ দিয়ে থাকে। একটিতে একেকজন ফিলিস্তিনিকে প্রতি মাসে ১০ দশমিক ৩০ ডলার সমমূল্যের খাবারের ভাউচার দেয়া হয়। অন্যটিতে সহায়তা হিসেবে দেয়া হয় খাবারের ঝুড়ি। কিন্তু তহবিল স্বল্পতায় এ সহায়তা সীমিত করলে এ দুই ধরনের প্যাকেজ থেকে বঞ্চিত হবেন লাখ লাখ ফিলিস্তিনি।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ২০০৭ সাল থেকে গাজা ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের নিয়ন্ত্রণে। এখানে ২৩ লাখ মানুষের বসবাস। যাদের ৪৫ শতাংশ বেকার এবং ৮০ শতাংশ আন্তর্জাতিক সহায়তার ওপর নির্ভরশীল।

গাজার বিভিন্ন করিডোর দিয়ে খাদ্য প্রবেশে বাধা দিয়ে থাকে ইসরায়েলি বাহিনী। এ নিয়ে হামাস ও ইসরায়েলের মধ্যে মাঝেমধ্যে সংঘর্ষের খবর পাওয়া যায়।

বাংলাদেশ জার্নাল/সামি/আরকে

  • সর্বশেষ
  • পঠিত