ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

মৌলভি আবদুল কবিরকে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী নিয়োগ করল তালেবান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ মে ২০২৩, ১৬:৫৩  
আপডেট :
 ১৭ মে ২০২৩, ১৭:৩৫

মৌলভি আবদুল কবিরকে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী নিয়োগ করল তালেবান
আফগানিস্তানে নতুন ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মৌলভি আবদুল কবির । ছবি: সংগৃহীত

আফগানিস্তানে নতুন ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে মৌলভি আবদুল কবিরকে নিয়োগ করেছেন তালেবানের প্রধান নেতা হায়বাতুল্লাহ আখুন্দজাদা। বুধবার খান্না প্রেস নিউজ এজেন্সিকে উদ্ধৃত করে এক প্রতিবেদন প্রকাশ করে পাকিস্তানি সংবাদ মাধ্যম জিও টিভি।

এই দায়িত্বে আসার আগে রাজনৈতিক বিষয়ক উপপ্রধানমন্ত্রী ছিলেন আবদুল কবির। মোল্লাহ মুহাম্মদ হাসান আখুন্দ সুস্থ না হওয়া পর্যন্ত এখন তিনি তালেবান সরকারের নেতৃত্ব দেবেন।

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালে তালেবান ক্ষমতায় ফেরার পর থেকে আখুন্দ ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি কী ধরনের অসুস্থতায় ভুগছেন, তা প্রকাশ করা না হলেও গোপন সূত্রের উদ্ধৃতি দিয়ে জানা যায়, তিনি হৃদরোগে ভুগছেন।

আরও পড়ুন...আফগানিস্তানে বোমা হামলায় নিহত ১

মৌলভি আবদুল করিব পূর্ব পাকতিয়া প্রদেশের জাদরান গোত্রের সদস্য। তিনি ১৯৯৬-২০০১ সময়ে পূর্ববর্তী প্রশাসেন নাঙ্গাহার প্রদশের গভর্নরের দায়িত্ব পালন করেছেন।

কাতারে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় তালেবানের সিনিয়র সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি। তাদের আলোচনার ফলেই যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে দোহা চুক্তি হয়েছিল।

২০২১ সালের আগস্টে তালেবান ক্ষমতায় ফিরে এলে মৌলভি কবিরকে আখন্দের অর্থনীতিবিষয়ক সহকারী এবং পরে তালেবানের প্রধানমন্ত্রীর রাজনৈতিক সহকারী নিয়োগ করা হয়েছিল।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত