ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেন সংকট: খাদ্যশস্য চুক্তির মেয়াদ বাড়ল আরও ৬০ দিন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ মে ২০২৩, ১২:৩৩

ইউক্রেন সংকট: খাদ্যশস্য চুক্তির মেয়াদ বাড়ল আরও ৬০ দিন
ছবি- সংগৃহীত

তুরস্কের মধ্যস্থতায় কৃষ্ণসাগরে ইউক্রেন এবং রাশিয়ার খাদ্যশস্য চুক্তির মেয়াদ আরও দুই মাস বাড়ানো হয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বুধবার জানিয়েছেন, দুই দেশই এই বিষয়ে সম্মত হয়েছে। ফলে ইউক্রেনের বন্দর থেকে খাদ্যশস্য বোঝাই জাহাজ কৃষ্ণসাগর দিয়ে আফ্রিকা এবং ইউরোপের বিভিন্ন দেশে পৌঁছাতে পারবে।

মাস কয়েক আগে এই চুক্তির নবায়ন নিয়ে রীতিমতো ধোঁয়াশা তৈরি হয়েছিল। রাশিয়া জানিয়েছিল, ইউক্রেন এই চুক্তির সুযোগ ব্যবহার করে যুদ্ধকৌশল তৈরি করছে। ফলে রাশিয়া ফের এই চুক্তিতে না-ও যেতে পারে বলে আশঙ্কা তৈরি হয়। কিন্তু শেষপর্যন্ত তুরস্কের মধ্যস্থতায় চুক্তিটির নবায়ন সম্ভব হলো। ইউক্রেন এবং রাশিয়া দুই দেশই চুক্তিতে সই করার কথা জানিয়েছে। জাতিসংঘের প্রধানও এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

আরও পড়ুন...টানা রুশ ক্ষেপণাস্ত্র হামলায় বিপর্যস্ত কিয়েভ

কৃষ্ণসাগরের এই পথকে বিশ্বের রুটির বাক্স বলা হয়। ইউক্রেন এবং রাশিয়া থেকে বিপুল পরিমাণ খাদ্যশস্য আফ্রিকার দেশগুলোতে যায়। ওই খাদ্যশস্যের ওপর আফ্রিকার বহু দেশ শতভাগ নির্ভরশীল।

যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়া কৃষ্ণসাগর অবরোধ করেছিল। ইউক্রেনের কোনো জাহাজকে তারা বের হতে দেয়নি এ পথে। ফলে বিশ্বজুড়ে খাদ্যসংকট তৈরি হয়। আফ্রিকার কিছু দেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল। এরপরেই জাতিসংঘ এবং তুরস্কের মধ্যস্থতায় দুই দেশ আলোচনায় বসে। সেখানেই খাদ্যশস্যের চুক্তি সই হয়। দুই দেশই জানায়, ইউক্রেন এবং রাশিয়ার খাদ্যশস্য বোঝাই জাহাজ যাতে কৃষ্ণসাগর দিয়ে যাতায়াত করতে পারে, তা সুনিশ্চিত করা হবে। আর সেই চুক্তিরই মেয়াদ বাড়ানো হয়েছে। সূত্র: ডয়েচে ভেলে

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত