ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ার 'ওয়ান্টেড লিস্টে' আইসিসি’র প্রধান প্রসিকিউটর

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০২৩, ১৫:৩০

রাশিয়ার 'ওয়ান্টেড লিস্টে' আইসিসি’র প্রধান প্রসিকিউটর
আন্তর্জাতিক অপরাধ আদালতের কৌঁসুলি করিম খান। ছবি : আলজাজিরা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদনকারী আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ভারপ্রাপ্ত প্রধান প্রসিকিউটর কৌঁসুলি করিম আসাদ আহমেদ খানের বিরুদ্ধে এবার পাল্টা গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে রাশিয়া। মন্ত্রণালয়ের ডাটাবেসের বরাতে শুক্রবার এ খবর প্রকাশ করে রাশিয়ার সরকারি বার্তা সংস্থা তাস।

একদিন পর শনিবার দেয়ার বিবৃতিতে আন্তর্জাতিক অপরাধ আদালত বলে, রাশিয়ার এমন পদক্ষেপ ‘গুরুতর অপরাধের জবাবদিহিতা নিশ্চিতে তাদের বৈধ কর্তৃত্বকে’ খাটো করার চেষ্টা।

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, রুশ ফৌজদারি আইনের ২৯৯ ও ৩৬০ ধারা অনুযায়ী, নির্দোষ ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা এবং আন্তর্জাতিক সুরক্ষা উপভোগ করে বিদেশি রাষ্ট্রের প্রতিনিধিকে হয়রানি বা আক্রমণের অভিযোগের তদন্ত করে রুশ কমিটি। তদন্তে করিম আসাদ খানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে। তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

ওয়ান্টেড নোটিশে করিম খানকে স্কটল্যান্ডের এডিনবার্গে ৩০শে মার্চ, ১৯৭০ সালে জন্মগ্রহণকারী যুক্তরাজ্যের নাগরিক হিসাবে বর্ণনা করা হয়েছে। তবে তার অপরাধ বিস্তারিত উল্লেখ করা হয়নি।

চলতি বছর মার্চে রুশ বাহিনীর সামরিক অভিযান শুরুর পর ইউক্রেনের অধিকৃত বিভিন্ন এলাকা থেকে শত শত শিশুকে বিভিন্ন দেশে পাচার করছে রাশিয়া এমন অভিযোগ তুলেছিলেন এই ব্রিটিশ আইনজীবী। এই অপরাধের দায় রাশিয়ার প্রেসিডেন্টের ওপরই বর্তায় জানিয়ে পুতিনকে গ্রেপ্তারে পরোয়ানা জারির আবেদন জানিয়েছিলেন তিনি।

তার এই আবেদন আমলে নিয়ে ২০ মার্চ পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতের তিন বিচারকের বেঞ্চ। সূত্র: বিবিসি,আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত