ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

জি-সেভেন এর বিবৃতি: রাশিয়া-চীনের তীব্র প্রতিক্রিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০২৩, ১৬:২০  
আপডেট :
 ২১ মে ২০২৩, ১৬:২৫

জি-সেভেন এর বিবৃতি: রাশিয়া-চীনের  তীব্র প্রতিক্রিয়া
ছবি- সংগৃহীত

বিশ্বের উন্নত দেশগুলোর জোট (জি-সেভেন)-এর শীর্ষ সম্মেলনে নেতাদের যৌথ বিবৃতিতে রাশিয়া ও চীনকে নিয়ে উদ্বেগ প্রকাশ করায় এর প্রতিবাদ করেছে মস্কো ও বেইজিং। রোববার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন'র প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গতকাল হিরোশিমায় জি-সেভেন সম্মেলনে নেতারা ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে রাশিয়া যেন 'জ্বালানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে না পারে', সে বিষয়ে নতুন ব্যবস্থা ও তাইওয়ান সংকটের পরিপ্রেক্ষিতে 'উদ্বেগ' প্রকাশ করে।

এর প্রতিবাদ করে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, জি-সেভেনের নেতারা 'নিজেদের শ্রেষ্ঠত্ব' বজায় রাখতে রাশিয়া ও চীনকে 'বাধা' দেয়ার কর্মসূচি হাতে নিয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জি-সেভেন নেতাদের বিরুদ্ধে 'আন্তর্জাতিক শান্তি বিঘ্নিত করার' অভিযোগ এনেছে। মন্ত্রণালয় বলেছে, এই সংগঠনের 'নিজের ব্যবহার ও তা পরিবর্তনের ওপর' নজর দেয়া প্রয়োজন।

সংবাদ প্রতিবেদনে আরও বলা হয়, চীনকে 'কলঙ্কিত ও হুমকি দেয়ার' সিদ্ধান্ত নেয়ায় জি-সেভেন এর আয়োজক জাপান ও সংগঠনটির সদস্যদের তীব্র নিন্দা করেছে বেইজিং।

আরও পড়ুন...জাপান ও দ. কোরিয়ার নেতাদের ওয়াশিংটনে আমন্ত্রণ বাইডেনের

জি-৭ জোটের নেতাদের সঙ্গে বৈঠক ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন জেলেনস্কি।

জেলেনস্কি এ মাসের মাঝামাঝি সময়ে তার বিশ্ব সফর শুরু করেন। প্রথমে তিনি ইউরোপের চারটি দেশে যান। এরপর সেখান থেকে সৌদি আরব এবং সর্বশেষ জাপানে এসেছেন তিনি। রাশিয়ার সেনাদের বিরুদ্ধে সম্ভাব্য পাল্টা আক্রমণ শুরুর আগে বিশ্ব নেতাদের সমর্থন ইউক্রেনের জন্য বেশ গুরুত্বপূর্ণ। আর এই সমর্থন পাওয়াটাই এখন জেলেনস্কির প্রধান লক্ষ্য।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত