ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বারবার দুর্ঘটনা, যুদ্ধবিমান মিগ-২১ বসিয়ে দিল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০২৩, ১৬:৩৫  
আপডেট :
 ২১ মে ২০২৩, ১৬:৪২

বারবার দুর্ঘটনা, যুদ্ধবিমান মিগ-২১ বসিয়ে দিল ভারত
ছবি- সংগৃহীত

একের পর এক দুর্ঘটনার কবলে পড়ায় মিগ-২১ বাইসনের পুরো বহরকে আপাতত গ্রাউন্ডেড (বসিয়ে দেয়া) করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় বিমান বাহিনী। সম্প্রতি রাজস্থানে একটি মিগ ২১ বিমান বিধ্বস্ত হয় এতে ৩ জনের মৃত্যু হয়। তারপর ভারতীয় বিমান বাহিনী মিগগুলো বসিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানায় টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, রাজস্থানের দুর্ঘটনার তদন্ত এখনও চলছে। সেহেতু তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই মিগগুলো আপাতত গ্রাউন্ডেড থাকবে।

এদিকে, সংবাদ সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে এক সিনিয়র কর্মকর্তা জানান, যতক্ষণ না পর্যন্ত তদন্ত শেষ হচ্ছে ততক্ষণ মিগ-২১ ফ্লিট বসিয়ে রাখা হবে। যতক্ষণ না ভেঙে পড়ার কারণ জানা যাচ্ছে, ততক্ষণ এই নিয়ম কার্যকর থাকবে।

আরও পড়ুন...রাশিয়ার 'ওয়ান্টেড লিস্টে' আইসিসি’র প্রধান প্রসিকিউটর

গত ৫ দশক ধরে মিগ বহরের নানান বিমান ভারতীয় সেনাবাহিনীতে প্রবেশ করেছে। তবে রাফালে আসার পর থেকে মিগ ধীরে ধীর ব্যাকফুটে চলে গেছে। এবার মিগ বিমানগুলোকে সরিয়ে ফেলার ভাবনা শুরু হয়েছে। তারই মাঝে ঘন ঘন মিগ দুর্ঘটনা আরও বিচলিত করেছে। আগামী ২০২৫ সালের মধ্যে মিগ ফাইটার জেট ভারতীয় বাহিনীর সঙ্গে আর থাকবে না।

চলতি মাসের গোড়াতেই রাজস্থানে এক বাসিন্দার বাড়ির উপর ভেঙে পড়ে মিগ-২১ যুদ্ধবিমান। সেই দুর্ঘটনায় ওই বাড়ির দুই বাসিন্দার মৃত্যু হয় এবং আহত হন আরও একজন। পরে তিনিও মারা যান। পাইলটও জখম হয়েছেন। সেই দুর্ঘটনার জেরেই মিগ-২১ বাইসন আকাশে না ওড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত