ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

৫০০ অভিবাসনপ্রত্যাশী বহনকারী নৌকা ভূমধ্যসাগরে নিখোঁজ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ মে ২০২৩, ২০:০৯  
আপডেট :
 ২৬ মে ২০২৩, ২০:৩১

৫০০ অভিবাসনপ্রত্যাশী বহনকারী নৌকা ভূমধ্যসাগরে নিখোঁজ
ইতালির এনজিও এমার্জেন্সি নৌকাটির খোঁজে অভিযান চালাচ্ছে। ছবি: সংগৃহীত

ভূমধ্যসাগরে এক নবজাতক ও এক অন্তঃসত্ত্বা নারীসহ ৫০০ অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে একটি নৌকা নিখোঁজ হয়েছে। দুটি মানবাধিকার সংস্থা শুক্রবার এ কথা জানিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে বিষয়টি জানায়।

বিপদে পড়া অভিবাসনপ্রত্যাশীদের ডাকে সাড়া দেয়া গোষ্ঠী অ্যালার্ম ফোন শুক্রবার বলেছে, বুধবার সকালে নৌকাটির সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ওই সময় নৌকাটি সাগরে ভাসমান ছিল। কিন্তু তাদের ইঞ্চিন ছিল বিকল। লিবিয়ার বেনগাজি বন্দরের উত্তর দিকে ৩২০ কিলোমিটার দূরে নৌকাটি অবস্থান করছিল।

বৃহস্পতিবার ইতালির বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) এমার্জেন্সি বলেছে, লাইফ সাপোর্ট জাহাজ ও ওশান ভাইকিং ২৪ ঘণ্টা ধরে নৌকাটির খোঁজে অনুসন্ধান চালায়। তবে সেটির কোনও খোঁজ বা ধ্বংসাবশেষ তারা পায়নি।

সংস্থাটির এক মুখপাত্র শুক্রবার বলেছেন, অনুসন্ধান চলছে। নৌকায় থাকা মানুষদের হয়ত অন্য কোনও নৌযানে নেওয়া হয়েছে অথবা ইঞ্জিন সফলভাবে মেরামত করে সিসিলির দিকে অগ্রসর হচ্ছে।

বৃহস্পতিবার পৃথক দুটি ঘটনায় ইতালির কোস্টগার্ড ৪২৩ ও ৬৭১ জনকে উদ্ধার করেছে। অ্যালার্ম ফোন বলেছে, নিখোঁজ নৌকার সঙ্গে এই উদ্ধারের সম্পর্ক নেই।

উল্লেখ্য, ইতালিসহ ইউরোপের সরকারগুলো অভিবাসনের বিষয়ে কড়া অবস্থানে যাচ্ছে। দেশটিতে সাগরপথে অভিবাসন প্রত্যাশীদের আসা বেড়েছে।

আরও পড়ুন: ৩৩ সন্দেহভাজনকে সেনাবাহিনীর হাতে তুলে দিলো পাকিস্তান

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত