ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫২ মিনিট আগে
শিরোনাম

৫৬ বছর পর আল আকসা মসজিদের চাবি ফেরত দিলো ইসরায়েলি সেনা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ মে ২০২৩, ২১:০৪

৫৬ বছর পর আল আকসা মসজিদের চাবি ফেরত দিলো ইসরায়েলি সেনা
চাবি ফেরত দিচ্ছেন ইয়ার বারাক। ছবি: সংগৃহীত

দীর্ঘ ৫৬ বছর নিজের কাছে রাখার পর আল আকসা মসজিদের চুরি করা চাবি ফেরত দিয়েছেন ইয়ার বারাক নামে এক ইসরায়েলি সেনা। দীর্ঘদিন আগে আল আকসা মসজিদের গেট থেকে তিনি এই চাবি চুরি করে নিজের কাছে রেখেছিলেন।

পবিত্র ধর্মীয় উপাসনালয়ের চাবি চুরি করে নিজের কাছে রাখায় দীর্ঘদিন অনুশোচনায় ভুগেছেন ইয়ার বারাক। পরে নিজেই ফেরত দেয়ার উদ্যোগ নেন।

এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার (১৯ মে) জেরুজালেমের ইসলামিক এনডাউমেন্টস বিভাগের মহাপরিচালক শেখ আজম আল-খতিবের কাছে চুরি করা চাবিটি ফেরত দেন সাবেক ওই ইসরায়েলি সেনা।

ওই চাবি ফেরত দেয়ার একটি ভিডিও প্রকাশ করেছে জেরুজালেমের ইসলামিক এনডাউমেন্টস। ভিডিওতে দেখা যাচ্ছে, মহাপরিচালক শেখ আজম আল-খতিব ইসরায়েলের ইয়ার বারাক নামের ব্যক্তির কাছ থেকে চাবি গ্রহণ করছেন।

ভিডিওতে সাবেক ইয়ার বারাক বলছেন, ১৯৬৭ সালে যুদ্ধের সময় তিনি ইসরায়েলি যোদ্ধাদের সাথে রণাঙ্গনে যুদ্ধ করেছিলেন। তার সাথে যুদ্ধে অংশ নেয়া অনেক ইহুদি সেনা সে সময় মারা যায়।

ওই সাবেক সেনা আরও বলেন, আমি আল-আকসা মসজিদের পশ্চিম করিডোরের আল-মুগরাবি গেটে পৌঁছেছি, এমন সময় আমি বাম দিকে তাকালাম এবং একটি চাবি পেলাম। আমি কেন তা ধরেছিলাম জানি না তবে তা পকেটে রেখে দিয়েছিলাম। তারপর থেকে এটি আমার কাছেই ছিল।

ওই সেনা জানান, চাবি চুরির ৫০ বছর ধরে আমি অস্বস্তি বোধ করি। কেন যেন মনে হতো- চাবিটি আমি চুরি করেছিলাম। বার বার মনে হচ্ছিল বস্তুটি আসল জায়গায় পৌঁছান দরকার। যে কারণেই চাবিটি ফেরতের সিদ্ধান্ত নিই।

ভিডিওতে ইয়ার বলেন, আমি চুরি করা চাবিটি ফেরত দিয়েছি। ইসরায়েলিদেরও উচিত ফিলিস্তিনিদের তাদের জমি, অধিকার, সম্মান, স্বাধীনতা, নিরাপত্তা ফিরিয়ে দেয়া। আল আকসার চাবি ফেরতের পর ইয়ার স্বস্তি বোধ করছেন। সূত্র: আনাদোলু এজেন্সি, মিডল ইস্ট মনিটর

আরও পড়ুন: আল-আকসা প্রাঙ্গণ থেকে বের করে দেয়া হচ্ছে মুসল্লিদের, উত্তেজনা

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত