ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

জান্তার সমালোচনা করায় মিয়ানমারে র‍্যাপার আটক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ মে ২০২৩, ১৪:৪৬

জান্তার সমালোচনা করায় মিয়ানমারে র‍্যাপার আটক

মিয়ানমারের সামরিক সরকারের সমালোচনা করায় দেশটির অন্যতম জনপ্রিয় হিপ-হপ শিল্পীকে আটক করা হয়েছে। বুধবার ইয়াঙ্গুনের নর্থ ডাগন টাউনশিপ থেকে পুলিশ তাকে আটক করে। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। বিউ হার দক্ষিণ এশিয়ার বিখ্যাত সংগীতশিল্পী নাইং মিয়ানমারের ছেলে। সে ইয়াঙ্গুনের বাসিন্দা।

প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকে জান্তার সমালোচনা করায় বিউ হার নামের র‍্যাপারকে আটক করা হয়।গত কয়েক মাস ধরে মিয়ানমারজুড়ে বিদ্যুৎ বিপর্যয় নিয়ে সামরিক সরকারের পদক্ষেপ নিয়ে সমালোচনা করেছিলেন বিউ হার।

২০২১ সালে অং সান সু চির বেসামরিক সরকারে উৎখাত করে ক্ষমতা দখলের পর বিদেশ থেকে গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্রের জন্য পর্যাপ্ত জ্বালানি নিশ্চিত করতে পারেনি জান্তা সরকার।

সমালোচকদের দমন করতে যখন জান্তা অভিযান চালাচ্ছে তখন তাকে আটক করা হয়।

বিউ হার দেশটির জ্বালানি মন্ত্রীকে বোকা ও অযোগ্য বলে মন্তব্য করেন। মঙ্গলবার রাতে ফেসবুকে প্রকাশিত এক ভিডিওতে তিনি এই মন্তব্য করেন।

তিনি আরও বলেছেন, আগে বয়স্ক নারীর অধীনে পাঁচ বছরে আমাদের ২৪ ঘণ্টা বিদ্যুৎ থাকত। শুধু তাই নয়, বিদ্যুতের বিলও ছিল কম। ভিডিওতে পোস্ট নিয়ে কোনও সমস্যা থাকলে তাকে গ্রেপ্তারের আহ্বান জানিয়েছিলেন বিউ হার।

ঘটনাটি সম্পর্কে জ্ঞাত সূত্র জানিয়েছে, আটকের পর বিউৃ হারের সঙ্গে বন্ধু ও পরিবারের সদস্যরা যোগাযোগ করতে পারছেন না। আটকের আগে কর্তৃপক্ষের কাছ থেকে একাধিক সতর্কবার্তা পেয়েছিলেন জান্তাবিরোধী গান তৈরি না করার বিষয়ে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বিউ হারকে কোথায় বা কোন অবস্থায় রাখা হয়েছে তা সম্পর্কে জানা যায়নি।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত