ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

নেদারল্যান্ডসে দেড় হাজারের বেশি জলবায়ু কর্মী আটক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ মে ২০২৩, ১৩:৩৩  
আপডেট :
 ২৮ মে ২০২৩, ১৩:৩৯

নেদারল্যান্ডসে দেড় হাজারের বেশি জলবায়ু কর্মী আটক
ছবি- সংগৃহীত

নেদারল্যান্ডসে জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধের দাবিতে বিক্ষোভরত দেড় হাজারেরও বেশি জলবায়ু কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। হেগের একটি প্রধান মোটরওয়ে অবরোধ করার পর বিপুল সংখ্যক এই বিক্ষোভকারীকে পুলিশ আটক করে। রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, শহরের একটি প্রধান সড়ক অবরোধকারী এসব জলবায়ু কর্মীদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করেছে। ভাঙচুরসহ বিভিন্ন অভিযোগে ১ হাজার ৫৭৯ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। পরে অবশ্য তাদের বেশিরভাগকেই ছেড়ে দেয়া হয়েছে। তবে ৪০ জনকে বিচার মুখোমুখি হতে হবে।

গ্রেপ্তারের সময় এক কর্মী পুলিশকে কামড় দিয়েছেন। বেশ কয়েকজন ডাচ সেলিব্রেটিও এ প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। জনপ্রিয় টিভি সিরিজ গেম অব থ্রোনসের মেলিসান্দ্রে চরিত্রে অভিনয়ের জন্য সবচেয়ে বেশি পরিচিত ক্যারিস ভ্যান হাউটেন এতে অংশ নেন।

ডাচ বার্তাসংস্থা এএনপি জানিয়েছে, ক্যারিস ভ্যান হাউটেনকেও গ্রেপ্তার করা হয়েছিল কিন্তু পরে তাকে ছেড়ে দেয়া হয়েছে। ডাচ প্রসিকিউশন সার্ভিস বলেছে, গ্রেপ্তারকৃতদের বেশিরভাগেরই বিচার করা হবে না কারণ তাদের অপরাধ নগন্ন। গ্রেপ্তারের মূল উদ্দেশ্য ছিল অবরোধের অবসান করা। তবে ভাঙচুর এবং গ্রেপ্তার আটকাতে আঘাত-সহিংসতায় অংশ নেয়া চল্লিশ জনকে বিচার করা হবে।

মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে এসব গ্রেপ্তারের ঘটনা ঘটে এবং শনিবার সন্ধ্যার মধ্যেই অবরোধ তুলে দিয়ে রাস্তাটি উন্মুক্ত করে দেয় পুলিশ। এক্সটিংকশন রেবেলিয়ন বলছে, এদিন কমপক্ষে ৬ হাজার বিক্ষোভকারী দ্য হেগের এ/১২ মহাসড়কের পাশে বিক্ষোভে অংশ নেয়। এ নিয়ে সপ্তম বার এই সংগঠনের প্রতিবাদকারীরা এ/ ১২ মহাসড়ক অবরুদ্ধ করল। অবশ্য শহরের মেয়রের আনা নতুন নিয়মে এই রাস্তায় যেকোনও ধরনের প্রতিবাদ-বিক্ষোভ করা নিষিদ্ধ।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত