ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

প্রথমবারের মতো বেসামরিক নভোচারী মহাকাশে পাঠাচ্ছে চীন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ মে ২০২৩, ১৬:৩১

প্রথমবারের মতো বেসামরিক নভোচারী মহাকাশে পাঠাচ্ছে চীন
ছবি- সংগৃহীত

ক্রুড মিশনের অংশ হিসেবে প্রথমবারের মতো একজন বেসামরিক নভোচারীকে মহাকাশে পাঠাচ্ছে চীন। তিয়ানগং মহাকাশ স্টেশনে যাবেন ওই নভোচারী। এখন পর্যন্ত মহাকাশে পাঠানো সমস্ত চীনা মহাকাশচারী ‘পিপলস লিবারেশন আর্মি’- এর অংশ ছিলেন। সোমবার চীনের মহাকাশ সংস্থা এই তথ্য জানিয়েছে।

আলজাজিরা প্রতিবেদন অনুযায়ী, বেসামরিক নভোচারী গুই হাইচাও বেইজিং ইউনিভার্সিটি অব অ্যারোনটিক্স অ্যান্ড অ্যাস্ট্রোনটিক্সের অধ্যাপক। চীন ম্যানড স্পেস এজেন্সি জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা ৩১ মিনিটে উত্তর-পশ্চিম চীনের জিউকুয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে যাত্রাটি শুরু হবে।

বেইজিং ইউনিভার্সিটি অব অ্যারোনটিক্স অ্যান্ড অ্যাস্ট্রোনটিক্সের অধ্যাপক ও চায়না ম্যানড স্পেস এজেন্সির মুখপাত্র লিন জিয়াকিয়াং সংবাদমাধ্যমকে জানান, আগামী মঙ্গলবার প্রথমবারের মতো কোনো বেসামরিক নাগরিককে মহাকাশে পাঠাবে চীন।

লিন জানান, গুই প্রাথমিকভাবে মহাকাশে বৈজ্ঞানিক পরীক্ষাগুলো পরিচালনা করবে।

চীন ২০৩০ সালের মধ্যে চাঁদে মহাকাশচারীদের অবতরণ করার পরিকল্পনা করেছে। এ জন্য মহাকাশ কর্মসূচিতে বিলিয়ন ডলার বিনিয়োগ করছে তারা। মহাকাশ জয়ের দৌড়ে যুক্তরাষ্ট্র এবং রাশিয়াকে পেছনে ফেলতে চাইছে চীন।

চীন গত বছর তার তৃতীয় এবং স্থায়ী মহাকাশ স্টেশন তিয়ানগং-এর নির্মাণ কাজ শেষ করে। টি-আকৃতির তিয়ানগং-এর চূড়ান্ত মডিউলটি নভেম্বরে মূল কাঠামোর সঙ্গে সফলভাবে যুক্ত করা হয়।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া বলছে, বিশ্বের প্রথম মহাকাশভিত্তিক কোল্ড অ্যাটমিক ক্লক সিস্টেমসহ বেশ কিছু অত্যাধুনিক বৈজ্ঞানিক সরঞ্জাম রয়েছে স্টেশনটিতে।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত