ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

তিন দিনের ছুটিতে যুক্তরাষ্ট্রজুড়ে গোলাগুলি, নিহত ১৬

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ মে ২০২৩, ১২:৩০  
আপডেট :
 ৩০ মে ২০২৩, ১৪:১৬

তিন দিনের ছুটিতে যুক্তরাষ্ট্রজুড়ে গোলাগুলি, নিহত ১৬
ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতা মহামারি আকার ধারণ করেছে। প্রতিদিনই দেশটির কোথাও না কোথাও ঘটছে গোলাগুলি। গত তিন দিনে বিভিন্ন স্থানে বন্দুক হামলায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ। মঙ্গলবার এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে এনবিসি নিউজ।

যুক্তরাষ্ট্রের হয়ে বিভিন্ন যুদ্ধে প্রাণ দেয়া সাহসী সৈনিকদের স্মরণে প্রতিবছর বর্ণাঢ্য আয়োজনে পালিত হয় মেমোরিয়াল ডে। এর ধারাবাহিকতায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাপ্তাহিক বিভিন্ন আয়োজন করে দেশটির সর্বস্তরের মানুষ।

সাপ্তাহিক এই ছুটির দিন সোমবার শেষ হয় গুলির মধ্য দিয়ে। দেশটির অন্তত আটটি অঙ্গরাজ্যের সমুদ্র সৈকত, বিদ্যালয় এবং মোটরসাইকেল শোভাযাত্রায় গুলি, বন্দুক হামলা ও সহিংসতার ঘটনা ঘটেছে। নিহতদের মধ্যে কিশোর-কিশোরীসহ রয়েছেন ৬০ বছর বয়সীরাও।

ছুটি শুরু আগে শুক্রবার বিকেলে প্রথম গুলির ঘটনা রিপোর্ট করা হয়েছে। শিকাগোর নর্থ অ্যাভিনিউ বিচে দুটি দলের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে ও গুলি চালানো হয়।

এনবিসি শিকাগো জানিয়েছে, সপ্তাহান্তে দীর্ঘ ছুটিতে শিকাগোতে গোলাগুলিতে আটজনেরও বেশি লোক নিহত এবং কমপক্ষে ৩২ জন আহত হয়েছে।

পিউ রিসার্চ সেন্টারের বিশ্লেষণ অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে গড়ে প্রতিদিন প্রায় ৫৭টি বন্দুক-সম্পর্কিত হত্যাকাণ্ড ঘটে।

শুক্রবার বিকেলে বাল্টিমোরে দুই ব্যক্তির মধ্যে তর্কযুদ্ধ বন্দুকযুদ্ধে রূপ নেয়। এতে অন্তত ৫ জন গুলিবিদ্ধ হন। নিহত পাঁচজনের পরিচয় প্রকাশ্যে পাওয়া যায়নি।

অ্যারিজোনার মেসায় শুক্রবার বিকেল থেকে শনিবারের প্রথম দিকে একাধিক গুলির ঘটনায় পুলিশ আইরেন বায়ার্স নামের একজনকে হেফাজতে নিয়েছে। পুলিশ জানিয়েছে, বায়ার্সের বিরুদ্ধে চারজনকে হত্যা এবং একজনকে আহত করার অভিযোগ রয়েছে।

শনিবার সিয়াটেলের রক্সবেরি লেনস ক্যাসিনোতে গুলি চালানো হয়। পুলিশ এখনও সন্দেহভাজন একজনকে গ্রেপ্তার করতে পারেনি।

নিউ মেক্সিকোর রেড রিভারে শনিবার সন্ধ্যায় গুলিতে একটি মোটরসাইকেল শোতে গুলির ঘটনায় তিনজন নিহত এবং সন্দেহভাজনসহ আরও পাঁচজন আহত হয়। এই ঘটনায় পুলিশ একজনকে আটক করেছে।

ক্যালিফোর্নিয়ার গার্ডেন গ্রোভের হট রেস্তোরাঁ এবং লাউঞ্জে শনিবার সন্ধ্যায় গুলিতে তিনজন আহত হয়েছেন, তাদের মধ্যে দুজন গুরুতর। গার্ডেন গ্রোভ পুলিশ সার্জেন্ট নিক জেনসেন বলেছেন, বন্দুকধারী গুলি চালানোর আগে তর্কাতর্কিতে জড়িয়ে পড়ে।

এদিকে আটলান্টায় রবিবারের প্রথম দিকে বেঞ্জামিন ই. মেস হাই স্কুলে একটি জমায়েতে গুলি চালানো হয়। এতে একজন কিশোর নিহত এবং অন্য একজন আহত হয়েছে। আটলান্টা পাবলিক স্কুলগুলি এক বিবৃতিতে এর সত্যতা নিশ্চিত করেছে।

এছাড়াও রবিবার ওয়াশিংটন ডিসির নেভি ইয়ার্ড স্টেশনে একটি গ্রীন লাইন ট্রেনে গুলিতে একজন নিহত হয়েছেন। মেট্রো ট্রানজিট পুলিশ টুইটবার্তা জানিয়েছে, 'দুর্ভাগ্যবশত প্রাপ্তবয়স্ক পুরুষকে ঘটনাস্থলে মৃত ঘোষণা করা হয়েছিল।'

ওয়াশিংটনের সহকারী পুলিশ প্রধান আন্দ্রে রাইট বলেছেন, বন্দুকধারী এবং ভুক্তভোগী ট্রেনে ঝগড়ায় জড়িয়ে পড়েন। রাইট বলেন, ভুক্তভোগী তার শরীরের উপরের অংশে 'অনেক গুলির ক্ষত' রয়েছে।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত