ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

মণিপুর পরিস্থিতি শান্ত হতে সময় লাগবে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩১ মে ২০২৩, ১২:৫০

মণিপুর পরিস্থিতি শান্ত হতে সময় লাগবে
ছবি- সংগৃহীত

অশান্ত মনিপুরের পরিস্থিতি শান্ত হতে কিছুটা সময় লাগবে বলে জানিয়েছেন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান। মঙ্গলবার পুনেতে এক অনুষ্ঠানে সেনাধ্যক্ষ বলেন, সেনা বাহিনী দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চালাছে। তবে সেখানকার অশান্তি দেশের বিরুদ্ধে বিদ্রোহ নয় বলে মন্তব্য করেন তিনি।

সেনাধ্যক্ষ তার বক্তব্যে বলেন, আমরা দুর্দান্ত কাজ করেছি এবং তার ফলেই বহু মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। কিন্তু মণিপুরের সমস্যা রাতারাতি সমাধান হবে না। এটা ঠিক হতে কিছুটা সময় লাগবে। উত্তরপূর্বের রাজ্যগুলিতে রাষ্ট্র বিরোধী কার্যকলাপ বন্ধ হয়ে যাওয়ায় সেনাকে সীমান্তে বেশি সংখ্যায় মোতায়েন করা হয়। বিশেষ করে চিন সীমান্তে কড়া প্রহরার ব্যবস্থা করা হয়েছে। তিনি জানান, মণিপুরে সেনা মূলত বিবদমান দুই গোষ্ঠীকে অস্ত্র মুক্ত করার কাজ করছে।

এদিকে সংঘাত ও সহিংসতায় থমথমে মণিপুর রাজ্যে কঠোর নিরাপত্তা বেষ্টনীর মধ্যে তিন দিনের সফরে সোমবার পা রাখলেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এরপরও মণিপুরের বেশ কয়েকটি জেলায় তীব্র সংঘর্ষ হয়। এ সময় তিনি বিবাদমান পক্ষগুলোর সঙ্গে বৈঠক করেছেন। মণিপুরে জাতিগত সহিংসতার ঘটনায় কেন্দ্র ও রাজ্য সরকার যৌথভাবে ক্ষতিগ্রস্তদের পরিবারকে আর্থিক সহায়তার সিদ্ধান্ত নিয়েছে। মৃতদের পরিবারকে এককালীন ১০ লাখ টাকা আর্থিক ক্ষতিপূরণ দেয়া হবে। পাশাপাশি পরিবারের একজনের জন্য চাকরির প্রতিশ্রুতিও দিয়েছে সরকার। অমিত শাহের সঙ্গে মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের বৈঠকের পরেই আর্থিক সহায়তার সিদ্ধান্ত ঘোষণা করা হয়। সূত্র: ইন্ডিয়া টুডে

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত