ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণে ব্যর্থ উত্তর কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩১ মে ২০২৩, ১৫:০১

কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণে ব্যর্থ উত্তর কোরিয়া
ছবি- সংগৃহীত

উত্তর কোরিয়ার কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। দেশটির তৈরি ‘চল্লিমা-১’ নামের কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের চেষ্টা করা হয় বুধবার। এ সময় রকেটের ইঞ্জিন ও জ্বালানি সিস্টেমে সমস্যা দেখা দেয়ায় এটি সাগরে বিধ্বস্ত হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ৩১ মে থেকে ১১ জুনের মধ্যে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের সময় নির্ধারণ করেছিল উত্তর কোরিয়া। দেশটির রকেট উৎক্ষেপণের পরপরই জাপান ও দক্ষিণ কোরিয়া তাদের বাসিন্দাদের সতর্ক করে। পরে জাপান বাসিন্দাদের জানায়, তার ভূখণ্ডে আঘাত হানার কোনো আশঙ্কা নেই।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় নিউজ এজেন্সি (কেসিএনএন) জানিয়েছে, উৎক্ষেপণ করা নতুন স্যাটেলাইট ‘চল্লিমা-১’ কোরিয়ার পশ্চিম সাগরে বিধ্বস্ত হয়েছে। প্রথমে স্বাভাবিকভাবে উৎক্ষেপণ হয়। প্রথমধাপ বিচ্ছিন্ন হওয়ার পর ইঞ্জিনের অস্বাভাবিক স্টার্ট আপের কারণে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এটি।

প্রথম চেষ্টা ভেস্তে যাওয়ার পর বলছে, যত দ্রুত সম্ভব দ্বিতীয়বার উৎক্ষেপণের চেষ্টা করবে পিয়ংইয়ং।

এর আগে দ. কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানান, স্থানীয় সময় বুধবার উত্তর কোরিয়ার উ. পিয়ংগান প্রদেশের টংচাং কাউন্টি অঞ্চলের দিকে ৬টা ২৯ মিনিটে একটি স্যাটেলাইট উৎক্ষেপণ শনাক্ত করা হয়।

এই ঘটনার পরপরই প্রতিবেশী দ. কোরিয়ার সিউলে বিমান হামলার সতর্ক সাইরেন বেজে উঠে। পুরো শহরে আতঙ্ক ছড়িয়ে পড়ে মুহূর্ত। শহরে স্পিকার ও স্মার্টফোনের মাধ্যমে নাগরিকদের বার্তা পাঠিয়ে নিরাপদ আশ্রয়ে যেতে প্রস্তুত হতে বলা হয়। কিন্তু ভুলবশত এই সতর্কবার্তা পাঠানো হয়েছে বলে স্বীকার করে।

দ. কোরিয়ার জেসিএস জানান, রকেটটি প্রথমে রাডার শনাক্ত হলেও কিছুক্ষণ পর অদৃশ্য হয়ে যায়। ধারণা করা হচ্ছে, মাঝ আকাশে বিধ্বস্ত হতে পারে।

এদিকে জাপান সরকারও বুধবার ভোরে ওকিনাওয়ারের বাসিন্দাদের জন্য সতর্কবার্তা পাঠিয়ে তাদের ঘরে অবস্থান করার পরামর্শ দেয়। স্যাটেলাইট বিধ্বস্ত নিয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত বিবরণ দেয়নি পিয়ংইয়ং।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত