ঢাকা, রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

তিন দেশের সঙ্গে ‘বিনিময় বাণিজ্যের’ ঘোষণা পাকিস্তানের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ জুন ২০২৩, ১৫:৩৭  
আপডেট :
 ০৪ জুন ২০২৩, ১৭:৫২

তিন দেশের সঙ্গে ‘বিনিময় বাণিজ্যের’ ঘোষণা পাকিস্তানের
ছবি- সংগৃহীত

ডলার সংকটের কারণে প্রতিবেশী আফগানিস্তান, ইরান ও রাশিয়ার সঙ্গে ‘বিনিময় বাণিজ্য’ শুরুর ঘোষণা দিয়েছে পাকিস্তান। এতে অর্থের বদলে পণ্য কেনা হয় আরেক পণ্যের মাধ্যমে। পাকিস্তানের বাণিজ্যমন্ত্রী সৈয়দ নাভিদ কামারের অনুমতিক্রমে গত ২ জুন থেকে এ তিন দেশের সঙ্গে বিনিময় বাণিজ্যের বিষয়টি চালু করা হয়েছে।

দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের বরাতে জানা যায়, নতুন এ আইনের আওতায় পাকিস্তানের ফেডারেল বোর্ড অব রেভিনিউয়ের সক্রিয় তালিকাভুক্ত করদাতা আমদানি ও রপ্তানিকারকরা আফগানিস্তান, রাশিয়া ও ইরানের সঙ্গে পণ্যের বিনিময়ে বাণিজ্য করতে পারবেন।

তবে পণ্য আমদানি ও রপ্তানি করার জন্য সংশ্লিষ্টদেরকে পাকিস্তান সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে অনলাইনে আবেদন করতে হবে। এরপর কর্তৃপক্ষ যাচাই-বাছাই করে আমদানি-রপ্তানির অনুমতি প্রদান করবে।

আরও পড়ুন....ইমরান খানের সংবাদ প্রকাশে সেনাবাহিনীর নিষেধাজ্ঞা

আফগানিস্তান, ইরান ও রাশিয়ায় রপ্তানি করার জন্য এ পর্যন্ত ২৬টি পণ্য চিহ্নিত করেছে পাকিস্তানের বাণিজ্য মন্ত্রণালয়। এর মধ্যে রয়েছে দুধ ও দুগ্ধজাত পণ্য, ডিম, গম ও যবের মতো বিভিন্ন খাদ্যশস্য, মাছ-মাংস, ফলমূল, শাক-সবজি, চাল, লবণ, ওষুধ, চামড়াজাত পণ্য, জুতা, স্টিল ও ক্রীড়া সামগ্রী।

বিপরীতে প্রতিবেশী দেশগুলো থেকে পাকিস্তান যেসব পণ্য আমদানি করবে তার মধ্যে রয়েছে ফলমূল, বাদাম জাতীয় পণ্য, শাক-সবজি, মসলা, খনিজ সম্পদ ও নানা রকম ধাতু।

এছাড়াও কয়লা এবং কয়লাজাত পণ্য, অপরিশোধিত তেল, এলএনজি ও এলপিজি, রাসায়নিক পণ্য, সার, প্লাস্টিক ও রাবার জাতীয় পণ্য, উল, লোহা ও ইস্পাতের তৈরি বিভিন্ন জিনিসপত্রও আমদানি করা যাবে এ প্রক্রিয়ায়। সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত