ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বিশ্বের ভয়াবহ যত রেল দুর্ঘটনা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ জুন ২০২৩, ১৪:৫৩  
আপডেট :
 ০৫ জুন ২০২৩, ১৫:০১

বিশ্বের ভয়াবহ যত রেল দুর্ঘটনা
ছবি- সংগৃহীত

সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গে যোগাযোগে বিপ্লব নিয়ে এসেছে রেল ব্যবস্থা। বিশ্বের প্রায় সব দেশেই নিরাপদ আর স্বস্তির ভ্রমণের মাধ্যম হিসেবে অনেকেই বেছে নেন রেলকে। কিন্তু তবে কখনো কখনো রেলপথেও ঘটে যায় ভয়াবহ সব দুর্ঘটনা। লাইনচ্যুত হয়ে বা মুখোমুখি সংঘর্ষে এ ধরনের দুর্ঘটনা বেশি ঘটে।

সম্প্রতি ভারতের ওডিশার ঘটে যাওয়া ট্রেন দুর্ঘটনাকে গত দুই দশকের সবচেয়ে ভয়ংকর রেল দুর্ঘটনা বলে জানা গেছে। প্রায় তিনশ যাত্রীর মর্মান্তিক মৃত্যু ও আহত হয়েছেন হাজারের বেশি মানুষ। ইতিহাস ঘাঁটলে মিলবে ভয়াবহ কয়েকটি রেল দুর্ঘটনার তথ্য। কখনো যান্ত্রিক কারণে, কখনো মানুষের ভুলে রেল দুর্ঘটনা নিয়ে তুলে ধরা হলো-

গোয়াদালাজারা রেল দুর্ঘটনা: ১৯১৫ সালের ২২ জানুয়ারি মেক্সিকোর গুয়াদালাজারা নামক জায়গায় ঘটে এ দুর্ঘটনা। প্রাণ যায় অন্তত ৬০০ মানুষের। ব্রেক ফেল থেকেই ঘটেছিল এ দুর্ঘটনা। অনেকে ট্রেন থেকে ঝাঁপিয়েও পড়েছিল।

সিউরেয়া রেল দুর্ঘটনা: রোমানিয়া ১৯১৭ সালের ঘটনা। রোমানিয়ার সিউরেয়া স্টেশনের নিকটবর্তী এলাকায় একটি ট্রেনে আগুন ধরে গেলে অন্তত ছয়শ' যাত্রী নিহত হন, কোনো কোনো হিসেবে সংখ্যাটি আরও বেশি।

সেইন্ট মিশেল-ডে-মাউরিএনে রেল দুর্ঘটনা: ফ্রান্স ১৯১৭ সালের ১২ ডিসেম্বরা প্রচণ্ড গতির কারণে আল্পস পর্বতের পাশ দিয়ে যাওয়া ফ্রান্সের সৈন্যবাহী একটি ট্রেনের ব্রেকে আগুন ধরে যায়। ধারণা করা হয় এ দুর্ঘটনায় যাত্রীদের সবাই নিহত হয়।

টরে ডেল বিয়েরজু রেল দুর্ঘটনা: ৩ জানুয়ারি ১৯৪৪ সালের ঘটনা। স্পেনের টরে ডেল বিয়েরজু গ্রামে অবস্থিত ২০ নাম্বার টানেলে একটি মেইল ট্রেইন প্রবেশ করে। এসময় বিপরীত দিক থেকে কয়লাবাহী আরেকটি ট্রেনের সাথে মুখোমুখি ধাক্কা লাগে দুটো ট্রেনেরা ট্রেন দুটিতে বেশ কিছু যাত্রী থাকলেও তারা টিকেট ছাড়াই ভ্রমণ করছিল। যে করণে হতাহতের সঠিক সংখ্যা জানা যায়নি৷ তবে সংঘর্ষের ফলে ট্রেন দুটিতে সৃষ্ট আগুন টানা দুদিন ধরে জ্বলছিল।

বিহার রেল দুর্ঘটনা: ভারত ১৯৮১ সালের ঘটনা এটি। প্রায় এক হাজারের যাত্রী নিয়ে বিহারের বাঘমতি নদীতে পড়ে যায় একটি ট্রেন। ট্রেনটি যখন সেতুর কাছে এসেছিল ঠিক সে মুহূর্তে একটি গরু ট্রেনলাইন পার হচ্ছিল। গরুটিকে বাচানোর চেষ্টা করতে গেলে রেলের নিয়ন্ত্রণ হারায় চালক। পাঁচশর অধিক যাত্রী নিহত হয়েছিল এ দুর্ঘটনায়

আওয়াশ রেল দুর্ঘটনা: আফ্রিকার দেশ ইথিওপিয়ার আওয়াশ শহরের নিকটে ১৪ জানুয়ারি ১৯৮৫ সালের ট্রেন দুর্ঘটনাটি আফ্রিকার ভয়াবহতম দুর্ঘটনা হিসেবেই পরিচিত। আওয়াশ গিরিখাতের পাশ দিয়ে ছুটে যাওয়া ট্রেনটি লাইনচ্যুত হয়ে খাদে পড়ে গেলে ৪২৮ জন নিহত হয় বলে জানা গেছে। ছবি

আল আয়াত দুর্ঘটনা: মিশর ২০ ফেব্রুয়ারি ২০০২ সালের ঘটনা। মিশরের কায়রো থেকে লুক্সরগামী ট্রেনের একটি বগিতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ঘটে। মুহূর্তের মধ্যেই আগুন ছড়িয়ে পড়ে ট্রেনের অন্যান্য বগিতে। এ ঘটনায় ট্রেনটির সাতটি বগি পুড়ে যায় আর নিহত হয় ৪০০ মানুষ।

সুনামি রেল দুর্ঘটনা: কুইন সি রেল দুর্ঘটনা ইতিহাসের সবচেয়ে মর্মান্তিক রেল দুর্ঘটনা। শ্রীলংকায় ২০০৪ সালের সুনামির দিনে প্রায় ১৫শ' যাত্রী নিয়ে সমুদ্র থেকে মাত্র ২১৭ গজ দুরে অবস্থান করছিল একটি ট্রেন। সুনামির প্রথম ঢেউটি আসার সময়ে স্টেশনের আরও অনেক যাত্রী টেনটিকে নিরাপদ ভেবে আশ্রয় নেয়া সতেরশর অধিক মানুষ এ ট্রেন দুর্ঘটনায় নিহত হয়।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত