ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

নাভালনির মুক্তির দাবিতে উত্তাল রাশিয়া, গ্রেপ্তার শতাধিক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ জুন ২০২৩, ১৫:৫৮  
আপডেট :
 ০৫ জুন ২০২৩, ১৬:০৪

নাভালনির মুক্তির দাবিতে উত্তাল রাশিয়া, গ্রেপ্তার শতাধিক
ছবি- সংগৃহীত

কারাবন্দী ক্রেমলিনের সমালোচক অ্যালেক্সি নাভালনির মুক্তির দাবিতে বিক্ষোভরত শতাধিত সমর্থককে গ্রেপ্তার করেছে রাশিয়া পুলিশ। রোববার নাভালনির ৪৭ তম জন্মদিন উপলক্ষে তার সমর্থকেরা রাস্তায় নামলে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে বিক্ষোভকারী একটি দল। সোমবার ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাশিয়ার মানবাধিকার সংস্থা ওভিডি-ইনফো এক বিবৃতিতে জানিয়েছে, দেশটির স্থানীয় সময় রোববার রাত সোয়া ১১টার দিকে ২৩টি শহর থেকে ১০৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেন যুদ্ধ নিয়ে ভিন্নমত পোষণ করায় তাদের ওপর ব্যাপক চাপ সৃষ্টি করে আসছে দেশটির শাসকগোষ্ঠী। এরপর থেকে তাদের কয়েকজন সমর্থককে গ্রেপ্তার করে পুতিন প্রশাসন।

রাশিয়ার দুটি বৃহত্তম শহর মস্কো এবং সেন্ট পিটার্সবার্গের ফুটেজে দেখা গেছে, পৃথক বিক্ষোভকারীদের গ্রেপ্তার করছে পুলিশ। এতে মস্কো পুলিশ একজন ব্যক্তিকে ধরে নিয়ে যেতে দেখা যায়। এ সময় তিনি ব্যথায় কাতরাচ্ছিলেন।

আরও পড়ুন...আফগানিস্তানে বিষক্রিয়ার শিকার ৬০ ছাত্রী

অন্যদিকে মস্কোতে ‘ফ্রি নাভালিন’ নামে লেখা প্লাকার্ড নিয়ে থাকা আরেক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সেন্ট পিটার্সবার্গে শিশুকে সঙ্গে নিয়ে থাকা এক নারী বলেন, আমি যুদ্ধের বিরোধী। এই জন্য তারা আমাকে শিশুসহ আটক করেছে।

নাভালনি একজন বিরোধী নেতা, আইনজীবী এবং দুর্নীতি বিরোধী কর্মী। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উচ্চবিত্ত এবং ব্যাপক দুর্নীতির কথা তুলে ধরেন নাভালনি। এপ্রিলে তার বিরুদ্ধে ‘অযৌক্তিক’ সন্ত্রাসবাদ মামলায় করা হয়। এই মামলায় তাকে ৩০ বছরের কারাদণ্ড দেয়া হয়।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত