ঢাকা, সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১ আপডেট : ৭ ঘন্টা আগে
শিরোনাম

হাইতিতে বন্যা-ভূমিধসে নিহত ৪২

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ জুন ২০২৩, ১১:০৫

হাইতিতে বন্যা-ভূমিধসে নিহত ৪২
ছবি- সংগৃহীত

প্রবল বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র হাইতিতে ৪২ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অন্তত ৮৫ জন। সোমবার এক বিবৃতিতে হাইতির বেসামরিক সুরক্ষা সংস্থা এ তথ্য জানায়। দ্বীপদেশটিতে গত কয়েকদিন প্রচণ্ড বৃষ্টিপাতের ফলে বহু এলাকায় ভূমিধসের ঘটনা ঘটেছে। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

হাইতি সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রায় ১৩ হাজার ৩০০ বাড়ি ভেঙে গেছে। এছাড়া অন্তত ৪২ জনের মৃত্যু হয়েছে।

খবরে বলা হয়েছে, বন্যার কারণে রাজধানী পোর্ট-ও-প্রিন্স ও পার্শ্ববর্তী অঞ্চলগুলো পানিতে ডুবে গেছে। রাস্তাগুলো নদীর রূপ ধারণ করেছে। এতে শহরের বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। মানুষ বাস্তুচ্যুত হয়েছে। বন্যার পানির তোড়ে বহু গাড়ি ভেসে গেছে।

হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি টুইট বার্তায় বলেন, সরকার, জাতীয় এবং আন্তর্জাতিক সংস্থাগুলো এক হয়ে পরিস্থিতি মোকাবিলা করছে।

বৃষ্টি অব্যাহত থাকায় মৃত্যু বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। বন্যাকবলিত এলাকায় কাজ করছে জরুরি পরিষেবাগুলো। এক টুইটে বিশ্ব খাদ্য সংস্থা (ডব্লিওএফপি) জানায়, আমরা দ্রুত বাস্তুচ্যুত লোকদের জন্য খাবার সরবরাহ শুরু করবো।

হাইতি এরই মধ্যে নানা সংকটে নিমজ্জিত। লুটেরা বাহিনীর সহিংসতা ও রাজনৈতিক অস্থিতিশীলতার পাশাপাশি অর্থনৈতিক মন্দায় হিমশিম খাচ্ছে দেশটি। তার মধ্যে নতুন করে ভয়াবহ দুর্যোগ হিসেবে হাজির হলো বন্যা।

খবরে আরও বলা হয়, অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে গত শনিবার থেকে নদীগুলো উপচে পড়তে শুরু করে। এর ফলে দেশের ১০টি বিভাগের মধ্যে অন্তত ৫টি বিভাগে মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত