ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

আবারও মণিপুরে সহিংসতা, প্রাণ গেল বিএসএফ সদস্যের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ জুন ২০২৩, ০৯:৩৬

আবারও মণিপুরে সহিংসতা, প্রাণ গেল বিএসএফ সদস্যের
ছবি: সংগৃহীত

নতুন করে আবারও অশান্ত ভারতের মণিপুর রাজ্য। এবার গুলিতে নিহত হলেন বিএসএফ সদস্য রঞ্জিত যাদব। গত কয়েক মাস ধরেই মণিপুর রাজ্যের আন্দোলন চলছে।

কিন্তু মঙ্গলবার সকালে নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়ে মণিপুরে। ওই সময় গুলিতে তিনি নিহত হয়েছেন বলে জানা যায়।

মঙ্গলবার সকালে সুগুনু ও সেরৌ এলাকায় চলছিল ‘এরিয়া ডমিনেশন’। সেই সময়েই বিএসএফের ওপর হামলা হয়। পালটা জবাব সেনা এবং আধাসেনা বাহিনীর। লড়াই চলাকালীন গুলিবিদ্ধ হন রঞ্জিত প্রসাদ। পরে তার মৃত্যু সংবাদ দেওয়া হয়। এ ঘটনায় আরও একজন আহত হয়েছেন।

কয়েকমাস ধরেই অশান্ত মণিপুর। প্রশাসনের তরফে দাবি, পাহাড়ি এলাকায় ডেরা বেঁধেছে বিচ্ছিন্নতাবাদীরা। মিয়ানমারের দিক থেকেও আতঙ্কবাদীরা সেখানে ঢুকে মদত যোগাচ্ছেন বলে খবর।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সম্প্রতি মনিপুর সফরে গিয়েছিলেন। তার আগেই সেখানে কুকি বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয় সেনার। তাতে ৩৫ জন বিচ্ছিন্নতাবাদীর মৃত্যু হয় বলে রিপোর্ট প্রকাশ করে জানায় প্রশাসন। বহুদিন অবধি অশান্তি ঠেকাতে উত্তেজনা পূর্ণ এলাকায় জারি ছিল ১৪৪ ধারা।

গত মাসে ভারতের মণিপুর রাজ্যে মেতিস গোষ্ঠীর মানুষকে ‘স্কেজিউলড ট্রাইবে’ অন্তর্ভুক্ত করার নির্দেশ দেন আদালত। তবে আদালতের এ সিদ্ধান্তের বিরোধিতা করেছে প্রদেশের নাগাসম, জোমিস ও কুকি উপজাতিরা।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত