ঢাকা, রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

স্বস্তির ঝলক দেখছে শ্রীলঙ্কা, ওষুধের দাম ১৬ শতাংশ কমাচ্ছে সরকার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ জুন ২০২৩, ১২:১৩  
আপডেট :
 ০৭ জুন ২০২৩, ১২:৩৩

স্বস্তির ঝলক দেখছে শ্রীলঙ্কা, ওষুধের দাম ১৬ শতাংশ কমাচ্ছে সরকার
ছবি- সংগৃহীত

ভয়াবহ অর্থনৈতিক সংকটে নিমজ্জিত হওয়া শ্রীলঙ্কা ধীরে ধীরে ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা দেখছে। এরই অংশ হিসাবে আগামী ১৫ জুন থেকে প্রয়োজনীয় প্রায় ৬০ শতাংশ ওষুধের দাম ১৬ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি। মঙ্গলবার দেশটির অর্থমন্ত্রী কেহেলিয়া রামবুকওয়েলা ওষুধের দাম কমানোর সরকারি এই সিদ্ধান্তের তথ্য জানিয়েছেন।

বিদেশি মুদ্রার রিজার্ভ ফুরিয়ে যাওয়া গত বছর ভয়াবহ অর্থনৈতিক সংকটে হওয়ার পর ভারতের দক্ষিণ উপকূলে অবস্থিত দ্বীপদেশটিতে খাদ্য ও জ্বালানির দাম লাফিয়ে লাফিয়ে বাড়ে; তার ফলশ্রুতিতে বিক্ষুব্ধ জনতা দেশটির তখনকার প্রেসিডেন্টকে ক্ষমতা ছাড়তেও বাধ্য করেছিল।

তবে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ২৯০ কোটি ডলার ঋণ পাওয়ার পর গত ৯ মাসে দেশটির পরিস্থিতির ব্যাপক উন্নতি হয়েছে, চড়তে থাকা মূল্যস্ফীতি অনেকখানি নিয়ন্ত্রণে এসেছে, বিদেশি মুদ্রার রিজার্ভও একটু একটু করে শক্তিশালী হচ্ছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চলতি বছর দেশটির মুদ্রা রুপির মান ২৪ শতাংশ বেড়েছে, যে কারণে সরকার ৬০টি জরুরি ওষুধের দাম কমানোর সুযোগ পেয়েছে, বলেছেন স্বাস্থ্যমন্ত্রী কেহেলিয়া রামবুকয়েলা।

এসব ওষুধের মধ্যে ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপজনিত সমস্যার ওষুধও আছে বলে জানিয়েছেন তিনি।

সাপ্তাহিক মন্ত্রিসভা বৈঠক শেষে সাংবাদিকদের তিনি আরও বলেন, সংকটের চরম সময়ে আমাদের দাম বাড়াতে হয়েছিল। এর কোনো বিকল্প ছিল না। কিছু কিছু ওষুধের দাম ৯৭ শতাংশ পর্যন্ত বেড়েছিল। গুরুত্বপূর্ণ ওষুধের ঘাটতি ছিল। কিন্তু এখন মুদ্রা শক্তিশালী হয়েছে, তাই আমরা সেই সুবিধা ভোক্তাদের কাছে পৌঁছে দিচ্ছি।

শ্রীলঙ্কায় গত মাসে পণ্য ও সেবার মূল্যস্ফীতি ছিল ২৫ দশমিক ২ শতাংশ; স্বাস্থ্যসেবার খরচ আগের তুলনায় অনেক কমে এলেও তা এখনো ওই মূ্ল্যস্ফীতির চেয়ে খানিকটা বেশি।

মুদ্রা শক্তিশালী হওয়ায় শ্রীলঙ্কা চলতি সপ্তাহ থেকে ৩০০-৪০০ পণ্যের ওপর থাকা আমদানি বিধিনিষেধ তুলে নেয়াও শুরু করতে যাচ্ছে বলে জানিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়। অবশ্য এই প্রসঙ্গে আর বিস্তারিত কিছু বলেনি তারা।

আইএমএফের আশা, শ্রীলঙ্কার অর্থনীতি এ বছর ৩ শতাংশ সঙ্কুচিত হবে, গত বছর যা ছিল ৭ দশমিক ৮। দ্বীপদেশটি ২০২০ সালের মার্চ থেকে গাড়ি, কসমেটিকস ও অ্যালকোহলসহ অনেক পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা ও নানান বিধিনিষেধ দিয়েছিল; তবে গত বছর থেকে সেসব নিষেধাজ্ঞা, বিধিনিষেধ শিথিল হওয়া শুরু হয়েছে।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত