ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

পারমাণবিক কর্মসূচির গোপন নথি বাথরুমে রেখেছিলেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১০ জুন ২০২৩, ১২:১১  
আপডেট :
 ১০ জুন ২০২৩, ১২:২৯

পারমাণবিক কর্মসূচির গোপন নথি বাথরুমে রেখেছিলেন ট্রাম্প
মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । ছবি- সংগৃহীত

নিজের ব্যক্তিগত বাসভবনের বাথরুমে যুক্তরাষ্ট্রের পারমাণবিক কর্মসূচির গোপন নথি রেখেছিলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া পরমাণু বিষয়ক ও সামরিক নানা পরিকল্পনাসহ শত শত রাষ্ট্রীয় গোপন নথি অব্যবস্থাপনায় নিজ জিম্মায় রেখেছিলেন ট্রাম্প। শুক্রবার ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগগুলো প্রকাশ করে একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

ফ্লোরিডার বাড়িতে ওয়াশরুমসহ বিভিন্ন জায়গায় রাষ্ট্রীয় গোপনীয় নথি রাখা, তদন্তকারীদের কাছে মিথ্যা বলার অভিযোগসহ ৩৭টি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে ট্রাম্পকে।

অভিযোগে বলা হয়, যে গোপনীয় নথিগুলো ট্রাম্প রেখেছিলেন সেগুলোতে যুক্তরাষ্ট্রের পারমাণবিক কর্মসূচীর, যুক্তরাষ্ট্র ও বিদেশি রাষ্ট্রগুলোর প্রতিরক্ষা ও অস্ত্র সক্ষমতা, সামরিক আক্রমণ হলে যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের সম্ভাব্য দুর্বলতা এবং বাইরে থেকে কোনো হামলা হলে তার প্রতিক্রিয়ায় সম্ভাব্য প্রতিশোধমূলক হামলার পরিকল্পনার তথ্য ছিল।

গোপনীয় এসব নথি ফাঁস হলে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

এ ছাড়া অভিযোগ আনা হয়েছে ট্রাম্পের ব্যক্তিগত সহকারী ওয়াল্ট নাউটার বিরুদ্ধেও। তার বিরুদ্ধে অভিযোগ, এফবিআইয়ের কাছ থেকে লুকানোর জন্য ফাইল সরিয়েছিলেন তিনি।

আরও পড়ুন...ট্রাম্পের মামলা নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানালেন বাইডেন

এদিকে এ মামলায় অভিযুক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে গত বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে ট্রাম্প লিখেন, তাকে অভিযুক্ত করে মিয়ামির একটি ফেডারেল আদালতে হাজির হতে তার নামে সমন জারি করা হয়েছে।

তবে তার বিরুদ্ধে আনা সব অভিযোগ নাকচ করে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। অন্যায়ভাবে কিছু করেননি বলে দাবি তুলেছেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে ফের প্রার্থী হওয়ার দৌঁড়ে থাকা ট্রাম্প। সূত্র: বিবিসি, সিএনএন

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত