ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

অ্যামাজন জঙ্গলে বিমান বিধ্বস্ত:

৪০ দিন পর ৪ শিশু জীবিত উদ্ধার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১০ জুন ২০২৩, ১৩:২৪

৪০ দিন পর ৪ শিশু জীবিত উদ্ধার
ছবি- সংগৃহীত

কলম্বিয়ার অ্যামাজন জঙ্গলে একটি উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ৪০ দিন পর চার শিশুকে জীবিত অবস্থায় পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। ওই দুর্ঘটনায় প্রাণ হারান প্রাপ্তবয়স্ক তিন আরোহী। কিন্তু অলৌকিকভাবে বেঁচে যায় চার শিশু। যাদের মধ্যে একজনের বয়স মাত্র এক বছর। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

চার শিশুকে জীবিত উদ্ধারের ঘটনা এক টুইটে জানিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট লিখেন, আমাদের পুরো দেশের জন্য আনন্দজনক খবর রয়েছে। আমাজন জঙ্গল থেকে চার শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। ৪০ দিন আগে উড়োজাহাজ দুর্ঘটনার পর থেকে ক্ষুদ্র জাতিসত্তার এই চার শিশু নিখোঁজ ছিল।

টুইটে গুস্তাভো পেত্রো উদ্ধার কার্যক্রমের ছবি পোস্ট করেন যেখানে কলম্বিয়ার সেনাবাহিনী ও স্থানীয় ক্ষুদ্র জাতিসত্তার লোকজনকে উদ্ধারকাজে অংশ নিতে দেখা যায়।

গত ১ মে অ্যামাজনের গভীর জঙ্গলে বিধ্বস্ত হয় কলম্বিয়ান প্লেনটি। এতে প্রাপ্তবয়স্ক তিন আরোহী নিহত হন এবং নিখোঁজ হয় চার শিশু। ওই শিশুদের মধ্যে একজনের বয়স মাত্র এক বছর। অন্য তিনজনের বয়স ৯ বছর, ৪ বছর ও ১৩ বছর।

দুর্ঘটনার পর নিখোঁজ শিশুদের উদ্ধারে প্রশিক্ষিত কুকুরসহ শতাধিক সৈন্য পাঠানো হয়েছিল জঙ্গলে। উদ্ধারকারীদের বিশ্বাস ছিল, দুর্ঘটনার পর থেকে দক্ষিণ ক্যাকুয়েটা বিভাগের জঙ্গলে ঘুরে বেড়াচ্ছিল তারা।

আরও পড়ুন...২ সপ্তাহ পর ৪ শিশু জীবিত উদ্ধার

এর আগে গত ১৭ মে এক টুইটে কলম্বিয়ান প্রেসিডেন্ট বলেছিলেন, দুর্ঘটনার দু’সপ্তাহ পর ওই চার শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে পরবর্তীতে সেই টুইট তিনি মুছে দেন এবং জানান, শিশুদের উদ্ধারের বিষয়টি ‘অনিশ্চিত’। তবে নতুন করে তিনি ওইসব শিশু উদ্ধারের কথা জানালেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, উড়োজাহাজে থাকা কয়েক শিশুর খোঁজে তল্লাশি চালাতে প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরসহ ১০০ সেনাকে মোতায়েন করা হয়।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত