ঢাকা, রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বিশ্বজুড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে বিভ্রাট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ জুন ২০২৩, ০৮:৪১

বিশ্বজুড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে বিভ্রাট
ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে বিভ্রাট । ছবি: সংগৃহীত

হঠাৎ করে বিভ্রাটে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মালিকানাধীন অ্যাপগুলোর সার্ভারে। এ কারণে ব্যবহারকারীরা ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে সমস্যায় পড়েন। হঠাৎ পরিষেবা বিঘ্নিত হওয়ায় সমস্যায় পড়েন কোটি কোটি গ্রাহক। তারা অভিযোগ জানাতে শুরু করেন।

শুক্রবার (১৬ জুন) মধ্যরাত থেকে এ সমস্যার মুখে পড়তে হয় অনেক ব্যবহারকারীকে।

কী কারণে এই সমস্যা, সেই সম্পর্কে এখন পর্যন্ত মেটা কোনো বিবৃতি না দিলেও মেটার মুখপাত্র সংবাদপত্র দ্য সানকে বলেন, কিছু ব্যবহারকারীর পরিষেবা পেতে অসুবিধা হচ্ছে। সেই সম্পর্কে আমরা অবহিত। আমরা যত দ্রুত সম্ভব আমাদের পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা করছি। অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

ডেইলি মিরর এক প্রতিবেদনে জানিয়েছে, বার্তা থেকে ছবি বা ভিডিও কোনো কিছুই পাঠানো যাচ্ছিল না। বিশ্বজুড়ে ব্যবহারকারীদের একটা বড় অংশই এই সমস্যার মুখোমুখি হয়েছেন।

এ বিষয়ে মেটার কাছে অভিযোগ জানানো হলেও কী কারণে ওই সমস্যা দেখা দিয়েছে, তা নিয়ে কিছু জানায়নি সংস্থাটি।

বিভিন্ন ওয়েবসাইট ও পরিষেবার অবস্থা সম্পর্কে তথ্য প্রদানকারী একটি অনলাইন মাধ্যম ডাউন ডিটেক্টর। মেটার অ্যাপগুলোতে সমস্যা শুরু হতেই তারা সেখানে অভিযোগ জানাতে শুরু করেন।

কেউ লেখেন, ‘হোয়াটস্যাপ থেকে বার্তা পাঠানো যাচ্ছে না।’ কেউ লেখেন, ‘বন্ধুদের ছবি পাঠাতে পারছি না।’ কেউ ফেসবুকে কোনো লিঙ্ক খুলতে পারছেন না। কেউ বা ইনস্টাগ্রামে ছবি দেখতে পারছেন না। এ রকম কয়েক হাজার অভিযোগ জমা পড়েছে ডাউন ডিটেক্টরে।

আরও পড়ুন: শূন্য থেকে শুরু করে কী ভাবে সফল চ্যাটজিপিটির স্রষ্টা

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত