ঢাকা, রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

ফরাসি রাষ্ট্রদূতকে ৪৮ ঘণ্টার মধ্যে নাইজার ত্যাগের নির্দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৩, ১৩:০৯  
আপডেট :
 ২৬ আগস্ট ২০২৩, ১৩:২৪

ফরাসি রাষ্ট্রদূতকে ৪৮ ঘণ্টার মধ্যে নাইজার ত্যাগের নির্দেশ
নাইজারের সামরিক শাসক ব্রিগেডিয়ার জেনারেল আবদুরাহামানে তচিয়ানি ছবি- সংগৃহীত

আফ্রিকার দেশ নাইজারে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতকে ৪৮ ঘন্টার মধ্যে নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ নিয়েছে সামরিক জান্তা। নাইজার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বৈঠকে সাড়া না দেয়া ও ফরাসি সরকারের অন্যান্য পদক্ষেপ নাইজারের স্বার্থের পরিপন্থী হওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শুক্রবার দেশটির সামরিক শাসক ব্রিগেডিয়ার জেনারেল আবদুরাহামানে তচিয়ানির এক চিঠির মাধ্যমে এই নির্দেশ দেয় হয়।

আল জাজিরার খবরে বলা হয়েছে, পশ্চিম আফ্রিকার দেশগুলোর জোট দ্য ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকা (ইকোওয়াস) নাইজারে সামরিক হস্তক্ষেপ করার হুমকি দেয়ার কারণেই ইত্তেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তচিয়ানির নেতৃত্বে পশ্চিমাপন্থী রাষ্ট্রপতি মোহাম্মদ বাজুমকে ক্ষমতাচ্যুত করার এক মাস পরে সাবেক উপনিবেশবাদী রাষ্ট্র ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হলো।

তবে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় এ নির্দেশনা মানবে না বলে ইঙ্গিত দিয়েছে। তারা বলেছে, ‘ফরাসি দূতকে নাইজার ছাড়ার নির্দেশ দেয়ার কোনো অধিকার অভ্যুত্থানকারীদের নেই।

এদিকে নাইজারের সামরিক নেতা জেনারেল আবদরাহমানে তচিয়ানি, বুরকিনা ফাসো এবং মালির নিরাপত্তা বাহিনীকে নাইজার ভূখণ্ডে প্রবেশের অনুমোদন দিয়ে দুটি নির্বাহী আদেশে সই করেছেন।

গেলো ২৬ জুলাই প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমকে অবরুদ্ধ করে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে নাইজারের প্রেসিডেন্সিয়াল গার্ডের সদস্যরা। পরে সেনাবাহিনীর বিশেষ এ শাখার প্রধান জেনারেল আব্দুর রহমান চিয়ানি নিজেকে নাইজারের প্রধান হিসেবে ঘোষণা করেন।

আরও পড়ুন...নাইজারে সেনা অভ্যুত্থান, প্রেসিডেন্ট আটক

নাইজারের সামরিক অভ্যুত্থানকে পরোক্ষভাবে সমর্থন জানিয়েছে প্রতিবেশী দুই দেশ বুরকিনা ফাসো ও মালি।

এমন পরিস্থিতি নাইজারের সেনা অভ্যুত্থানকে প্রতিহত করতে দেশটিতে সামরিক হস্তক্ষেপের পরিকল্পনা করছেন পশ্চিম আফ্রিকার নেতারা।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত