ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

বৃদ্ধের দেশে পরিণত হচ্ছে জাপান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৯:১৩  
আপডেট :
 ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৯:২৬

বৃদ্ধের দেশে পরিণত হচ্ছে জাপান
বৃদ্ধের দেশে পরিণত হচ্ছে জাপান

জাপানে অশীতিপর বা আশি বছর পেরোনো নারী-পুরুষের সংখ্যা মোট জনসংখ্যার ১০ শতাংশ ছাড়িয়ে গেছে। অর্থাৎ, দেশটিতে প্রতি ১০ জনের মধ্যে একজনের বয়স ৮০ বছরের বেশি বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র ও যোগাযোগবিষয়ক মন্ত্রণালয়। সূর্যোদয়ের দেশ হিসেবে খ্যাত দেশটির ইতিহাসে প্রথমবারের মতো এমনটা হয়েছে। দেশটির সরকারি পরিসংখ্যানের বরাতে এ তথ্য জানিয়েছে এএফপি।

জাপানে আজ রেসপেক্ট ফর দ্য এইজড ডে। দিনটি উপলক্ষে জনসংখ্যান নতুন পরিসংখ্যান প্রকাশ করেছে দেশটির স্বরাষ্ট্র ও যোগাযোগবিষয়ক মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, জাপানে মোট জনসংখ্যার ২৯ দশমিক ১ শতাংশের বয়স ৬৫ বছরের বেশি। এটি জাপানের ইতিহাসে একটি রেকর্ড।

স্বরাষ্ট্র ও যোগাযোগবিষয়ক মন্ত্রণালয়ের সদ্য প্রকাশিত পরিসংখ্যানটি জাপানকে বিশ্বের সবচেয়ে বেশি বয়ষ্ক নাগরিকের দেশে পরিণত করেছে। পরিসংখ্যান আরও বলছে, প্রথমবারের মতো জাপানে ৭৫ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা ২ কোটি ছাড়িয়ে গেছে। আর ৮০ বছর বয়সীদের সংখ্যা গত বছরের তুলনায় ২ লাখ ৭০ হাজার বেড়ে ১ কোটি ২৫ লাখে পৌঁছেছে। এই সংখ্যাটি জাপানের মোট জনসংখ্যার ১০ শতাংশেরও বেশি।

এদিকে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, জাপানের এক চতুর্থাংশ প্রবীণ এখনও চাকরি করেন। তবে দক্ষিণ কোরিয়া এদিক থেকে জাপানকে ছাড়িয়ে গেছে। দেশটিতে ৩৬ দশমিক ২ শতাংশ প্রবীণ চাকরি করেন। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও ফ্রান্সে প্রবীণদের চাকরির হার যথাক্রমে ১৮ দশমিক ৬ শতাংশ এবং ৩ দশমিক ৯ শতাংশ।

জাপানের স্বরাষ্ট্র ও যোগাযোগবিষয়ক মন্ত্রণালয় ধারণা করছে, ২০৪০ সালের মধ্যে জাপানের মোট জনসংখ্যার ৩৪ দশমিক ৮ শতাংশ হবে বয়স্ক মানুষ।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত