ঢাকা, রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

রাশিয়া সফরে গেলেন চীনা পররাষ্ট্রমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৩৬

রাশিয়া সফরে গেলেন চীনা পররাষ্ট্রমন্ত্রী
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

সবেমাত্র রাশিয়া সফর শেষে নিজ দেশে ফিরেছেন দেশটির ঘনিষ্ঠ মিত্র উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। এই সফরের রেশ কাটতে না কাটতেই চার দিনের সফর মস্কোর উদ্দেশে রওনা হন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে সোমবার এ তথ্য জানিয়েছে এএফপি।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে দুই দেশের পারস্পরিক রাজনৈতিক আস্থা ও বিশ্বাসের প্রতিশ্রুতি থাকবে বলে আশা করা হচ্ছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়া সফরে বার্ষিক নিরাপত্তা আলোচনার জন্য নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভের সাথে দেখা করবেন ওয়াং ই। এছাড়া তিনি আশা করছেন , তৃতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরামে অংশগ্রহণ করতে চীনের রাজধানী বেইজিংয়ে পুতিনের সফর নিশ্চিত করবেন।

এর আগে গত সপ্তাহে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই'র সাথে বৈঠক করেছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান। বিষয়টি রোববার নিশ্চিত করেন দুই দেশের কর্মকর্তারা।

দুই পরাশক্তির মধ্যে উত্তেজনা কমানোর সবশেষ প্রচেষ্টার অংশ হিসেবে সুলিভান ও ওয়াংয়ের মধ্যে এই বৈঠক হলো। হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, মাল্টায় বৈঠকটি অনুষ্ঠিত হয় এবং তা দুই দেশের মধ্যে যোগাযোগের পথ খোলা রাখাসহ সম্পর্ক বজায় রাখার চলমান প্রচেষ্টার অংশ। আর চীন বলছে, মাল্টা বৈঠকে দুই পক্ষের মধ্যে অকপট, বাস্তবসম্মত ও গঠনমূলক কৌশলগত আলোচনা হয়েছে।

এদিকে আগামী অক্টোবরে বেইজিং সফরে চীনা প্রেসিডেন্ট জিনপিং-এর সাথে বৈঠক করবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত