ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

মাঝ আকাশে নিখোঁজ বিমান, স্থানীয়দের সাহায্য চেয়েছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ২১:০৯

মাঝ আকাশে নিখোঁজ বিমান, স্থানীয়দের সাহায্য চেয়েছে যুক্তরাষ্ট্র
মাঝ আকাশে নিখোঁজ বিমান, স্থানীয়দের সাহায্য চেয়েছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনার মাঝ আকাশ থাকা অবস্থায় লাপাত্তা হয়ে গেছে একটি এফ-৩৫ জঙ্গিবিমান। বিমানটিতে কারিগরী ত্রুটি দেখা দেয়ার পর পাইলট বিমান থেকে প্যারাসুটের সাহায্যে বেরিয়ে আসেন। তবে এখনো বিমানটির খোঁজ পাওয়া যায়নি। এবার সেই ফাইটার জেট খুঁজে দিতে স্থানীয় জনগণের সাহায্য চেয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

তারা বলেছে, আপনারা হয় বিমানটি খুঁজে বের করুন অথবা যে স্থানে বিমানটি বিধ্বস্ত হয়েছে তা চিহ্নিত করে খবর দিন।

খবরে বলা হয়েছে, স্থানীয় সময় রোববার বেলা দুইটার দিকে সাউথ ক্যারোলাইনার জয়েন্ট বেইজ চার্লসটনের কাছে বিমানটি দুর্ঘটনার মুখে পড়ে। কর্তৃপক্ষ জানিয়েছে, মার্কিন মেরিন কোরের এ বিমানটি নিয়মিত ফ্লাইটের অংশ হিসেবে আকাশে উড়ছিল।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, নিরাপদে বেরিয়ে আসার আগে যুদ্ধবিমানে অটো পাইলট সিস্টেম চালু করেন পাইলট। এ কারণে বিমানটি দূরে কোথাও বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ঘাঁটি কর্তৃপক্ষ জানিয়েছে, বিমান সম্পর্কে কারো কাছে কোনো তথ্য থাকলে তা জানাতে হবে। এতে বিমানটি খুঁজে পেতে সহজ হবে। মার্কিন মেরিন কোর এবং ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন বিমানটি অনুসন্ধান করছে।

গতবছর টেক্সাসের কাছে একটি এফ-৩৫ ক্রাশ ল্যান্ডিং করতে বাধ্য হয়। এতে এই বিমানের নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দেয় এবং বেশ কিছু বিমান তদন্তের জন্য উড্ডয়ন বন্ধ করা হয়।

লকহিড মার্টিন এফ-৩৫ লাইটনিং-২ হলো একক-আসন এবং একক-ইঞ্জিন বিশিষ্ট একাধিক ভূমিকার স্টিল যুদ্ধ বিমান। এটি বৈদ্যুতিন যুদ্ধ এবং বুদ্ধিমত্তা, নজরদারি, অনুসন্ধান ক্ষমতা সরবরাহ করতে সক্ষম। এফ -৩৫ বিমান তৈরি করেছে লকহিড মার্টিন।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত