ঢাকা, রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

৮০ শতাংশ ইসরায়েলি নেতানিয়াহুর বিপক্ষে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ অক্টোবর ২০২৩, ১৫:২৩

৮০ শতাংশ ইসরায়েলি নেতানিয়াহুর বিপক্ষে
ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু, ছবি: সংগৃহীত

হামাস-ইসরায়েল সংঘাতে তেলআবিব যদি জয়ীও হয় তবু মাসুল গুনতে হবে ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর। দেশটির ৮০ শতাংশ মানুষই নেতানিয়াহুর বিপক্ষে। তারা হামাসের হামলার ঘটনায় তাকে দায়ী বলে অভিযুক্ত করছেন।

শুক্রবার (২০ অক্টোবর) ইসরায়েলের সংবাদমাধ্যম ডেইলি মারিভের এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি দৈনিক পত্রিকা মারিভর উদ্যোগে পরিচালিত এক জরিপে অংশ নেওয়া ৮০ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ক্ষমতায় থাকা উচিত না।

জরিপের ৮০ শতাংশ অংশগ্রহণকারীর ভাষ্য, বেনিয়ামিন নেতানিয়াহুর ৭ অক্টোবরের হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ার দায় নেওয়া উচিত। এদের মধ্যে ৬৯ শতাংশ জানান, সর্বশেষ নির্বাচনে তারা নেতানিয়াহুর দল লিকুদ পার্টিকে ভোট দিয়েছিলেন।

জরিপে অংশ নেওয়া ৬৫ শতাংশ ইসরাইলি গাজায় স্থল হামলার বিষয়টি সমর্থন করেন। আর ২১ শতাংশ অংশগ্রহণকারী এর বিপক্ষে মত দিয়েছেন।

জরিপ থেকে আরও জানা গেছে, ৫১ শতাংশ ইসরাইলি লেবাননের সঙ্গে উত্তরের সীমান্তেও বড় আকারের সামরিক অভিযানের পক্ষে মত দেন।

এ প্রসঙ্গে অধিকৃত পূর্ব জেরুজালেম থেকে আলজাজিরার সাংবাদিক অ্যালান ফিশার বলেন, জরিপে নেতানিয়াহুর জন্য কোনো ভালো খবর নেই। তিনি বিশ্বনেতাদের সঙ্গে বৈঠক করে নিজেকে একজন বৈশ্বিক রাষ্ট্রনায়ক হিসেবে উপস্থাপনের চেষ্টা করলেও ইসরাইলের জনগণ মনে করছে নেতানিয়াহুর বিদায় নেওয়া উচিত।

গত ১৮ ও ১৯ অক্টোবর মারিভর হয়ে এই জরিপটি পরিচালনা করে লাজার ইনস্টিটিউট। সহায়তা দেয় প্যানেলফরঅল। এতে মোট অংশ নেন ৫১০ জন।

বাংলাদেশ জার্নাল/এসএপি

  • সর্বশেষ
  • পঠিত