ঢাকা, রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে ৫০ দেশকে ইরানের চিঠি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩, ১৩:২৩

ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে ৫০ দেশকে ইরানের চিঠি
ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রাইসি । ছবি: সংগৃহীত

টানা দেড় মাস ধরে ইসরায়েল অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে। ইসরায়েলি আগ্রাসনে এখন পর্যন্ত নিহত হয়েছেন ১৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি। এই পরিস্থিতিতে বিশ্বের সব দেশকে ইসরাইলের সঙ্গে বাণিজ্যিক ও রাজনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহবান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রাইসি।

তিনি বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের পাশবিকতা বন্ধ করতে তেল আবিবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার বিকল্প নেই।

সোমবার (২০ নভেম্বর) রাশিয়া, চীন, তুরস্ক, কাজাখস্তান, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া ও জর্দানসহ বিশ্বের ৫০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের কাছে পাঠানো এক চিঠিতে তিনি এ আহবান জানান। খবর পার্সটুডে ও তেহেরান টাইমসের।

রাইসি বলেন, অবরুদ্ধ গাজায় পাশবিকতা বন্ধে ইসরাইলকে বাধ্য করার জন্য তেল আবিবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার বিকল্প নেই।

৪৫ দিনেরও বেশি সময় ধরে গাজায় হাজার হাজার মানুষকে নৃশংসভাবে হত্যা করার জন্য ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানান ইরানের প্রেসিডেন্ট।

ইসরাইলকে প্রকাশ্য সমর্থন দেয়ার জন্য পশ্চিমা দেশগুলোরও কঠোর সমালোচনা করে তিনি বলেন, পশ্চিমা সরকারগুলো মানবাধিকার ও নৈতিকতার ব্যাপারে যে দ্বৈত নীতি গ্রহণ করেছে গাজা যুদ্ধ তার প্রমাণ।

তিনি আরও বলেন, বিশ্বের স্বাধীনচেতা দেশগুলো বিশেষ করে মুসলিম দেশগুলো যদি ইসরাইলের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে তাহলে গাজাবাসী নারী ও শিশুসহ নিরপরাধ বেসামরিক ফিলিস্তিনিদের হত্যায় লাগাম টানতে পারে ইসরাইল।

এসময় ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার জন্য হামাস যোদ্ধাদের ভূয়সী প্রশংসা করেন রাইসি।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকেই গাজায় বিরতিহীন বিমান হামলা চলাচ্ছে ইসরাইল। এই হামলা রক্ষা পাচ্ছে না গাজার বাড়িঘর থেকে শুরু করে মসজিদ-গীর্জাও। ফিলিস্তিনি সরকারের মিডিয়া অফিস জানিয়েছে, অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা ইতোমধ্যেই ১৩ হাজার ৩০০ জনে পৌঁছেছে। ৩০ হাজার আহতের পাশাপাশি এখনও নিখোঁজ রয়েছে কমপক্ষে ছয় হাজার ফিলিস্তিনি। নিহত এসব ফিলিস্তিনিদের মধ্যে শিশু ও অপ্রাপ্তবয়স্কদের সংখ্যাই সাড়ে ৫ হাজারের বেশি।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত