ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

প্রত্যাখ্যাত ব্যক্তিকে প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ করে দেয়া হচ্ছে: পিটিআই

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৫৭

প্রত্যাখ্যাত ব্যক্তিকে প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ করে দেয়া হচ্ছে: পিটিআই
পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) বর্তমান চেয়ারম্যান ব্যারিস্টার গহর খান। ছবি: সংগৃহীত

ইমরান খানের প্রতিষ্ঠিত দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) বর্তমান চেয়ারম্যান ব্যারিস্টার গহর খান বলেছেন, জনগণ পক্ষে রায় দেয়ার পরও তাদের কাছ থেকে ক্ষমতা কেড়ে নেয়া হয়েছে।

তিনি বলেন, আমাদেরকে এই ব্যবস্থার ভুক্তভোগী বানানো হয়েছে। এমন একজন ব্যক্তিকে প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ করে দেয়া হচ্ছে, যাকে জনগণ প্রত্যাখ্যান করেছে।

সোমবার পাকিস্তানের স্থানীয় একটি গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ব্যারিস্টার গহর খান।

পাকিস্তানের এবারের নির্বাচনে কোনো দল সরকার গঠনের জন্য প্রয়োজনীয় একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি।

জোটগতভাবে সরকার গঠনের চেষ্টা করছেন পাকিস্তান মুসলিম লিগের নেতা ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। তবে নির্বাচনে শরীফকে কারচুপি করে জেতানো হয়েছে বলে অভিযোগ করে আসছে পিটিআই।

দলটির সমর্থক ইয়াসমিন রশিদ, যিনি লাহোরে শরীফের বিরুদ্ধে ভোটে দাঁড়িয়েছিলেন, তিনি নির্বাচনের ফলাফল পরিবর্তনের জন্য এরইমধ্যে আইনি পদক্ষেপ গ্রহণের প্রক্রিয়াও শুরু করেছেন।

এদিকে, পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণার আগেই শরীফ তার দলকে যেভাবে বিজয়ী ঘোষণা করেছেন, সেটি নিয়েও প্রশ্ন তুলেছেন ব্যারিস্টার গহর খান।

তিনি জানান, তিনি যখন বিজয়ী হওয়ার ঘোষণা দিয়েছেন, তখন তার দলের ৫০টিও আসন ছিল না।

গহর খান প্রশ্ন তোলেন, তাহলে তারা কেন এমন একটি ঘোষণা দিয়ে বসলো? কারা তাদের সাহস যোগাচ্ছে? কারা তাদেরকে এই পথ দেখাচ্ছে?

পাকিস্তান মুসলিম লিগের (পিএমএলএন) নেতা নওয়াজ শরীফের প্রতি সেদেশের সেনাবাহিনীর সমর্থন রয়েছে বলে মনে করা হচ্ছে। এবারের নির্বাচনে শরীফের দল ৭৫টি আসন পেয়েছেন।

অন্যদিকে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান, যিনি বর্তমানে কারাগারে রয়েছেন, তার সমর্থকরা ৯৩টি আসনে জয়লাভ করেছেন। কিন্তু বর্তমান রাজনৈতিক সমীকরণে সরকার গঠন করতে পারছেন না তারা।

এ অবস্থায় বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সাথে সমঝোতা করে জোট সরকার গঠন করার পরিকল্পনা করছেন শরীফ।

পিটিআই সমর্থকরা রোববার রাওয়ালপিন্ডিতে বিক্ষোভ করলে কাঁদানে গ্যাস দিয়ে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ

এরমধ্যেই ভোট কারচুপির অভিযোগ তুলে বিক্ষোভ শুরু করেছে পিটিআই-সহ আরও কয়েকটি রাজনৈতিক দল। পিটিআই দাবি করেছে, কমপক্ষে ১৮টি আসনের ফলাফলের ক্ষেত্রে ভোট কারচুপি করা হয়েছে।

‘কোনো প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের বিরোধ নেই। আমরা আমাদের সাংবিধানিক ভূমিকা পালন করছি এবং অন্যদেরও সাংবিধানিক ভূমিকা পালন করার আহ্বান জানিয়ে আসছি’, পাকিস্তানের স্থানীয় গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে বলেন ব্যারিস্টার গহর খান।

দেশ, গণতন্ত্র এবং অর্থনীতির স্বার্থে পিটিআই সামনে এগিয়ে যেতে চায় বলেও জানিয়েছেন তিনি। এক্ষেত্রে প্রয়োজনে জাতীয় পরিষদের অন্যসব দলের সঙ্গে পিটিআই সংলাপে বসতেও প্রস্তুত বলে জানিয়েছেন গহর খান।

এদিকে, 'ভোট কারচুপি'র প্রতিবাদে নির্বাচন কমিশন কার্যালয়ের বাইরে শান্তিপূর্ণ বিক্ষোভ করার জন্য দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ব্যারিস্টার গহর খান।

নেতার ডাকে সাড়া দিয়ে পিটিআই কর্মীরা রোববার রাওয়ালপিন্ডিতে বিক্ষোভও পালন করেছে। বিক্ষোভকারীরা রাওয়ালপিন্ডিতে অবস্থিত নির্বাচন কমিশন ভবনের দিকে যেতে চাইলে তাদের বাধা দেয়া হয়।

তারা যেন কোনোভাবেই নির্বাচন কমিশন ভবনের দিকে যেতে না পারে, সেজন্য ভবনের ঢোকার রাস্তায় কাঁটাতার এবং বড় ট্রাক দিয়ে অবরোধ করে রেখেছিল পুলিশ।

ফলে বিক্ষোভকারীদের কেউই শেষ পর্যন্ত নির্বাচন কমিশন ভবনে ঢুকতে পারেনি। তবে কয়েকশ বিক্ষোভকারী আশপাশের রাস্তায় জড়ো হয়ে প্রায় দেড় ঘণ্টা ধরে স্লোগান দিতে থাকে।

এ অবস্থায় কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস ব্যবহার করে পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়।

সূত্র: বিবিসি।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত