ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

বিশ্ব দেখল রেকর্ড উষ্ণতম ফেব্রুয়ারি 

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ মার্চ ২০২৪, ২০:৫৬  
আপডেট :
 ০৭ মার্চ ২০২৪, ২১:০২

বিশ্ব দেখল রেকর্ড উষ্ণতম ফেব্রুয়ারি 
ফাইল ছবি

আধুনিককালের উষ্ণতম ফেব্রুয়ারির সাক্ষি হয়ে রইলো বিশ্ব। যা ইউরোপীয় ইউনিয়নের ক্লাইমেট সার্ভিস বিশ্বের উষ্ণতম ফেব্রুয়ারি হিসেছে বর্ণনা করেছে।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, ২০২৩ সালের জুন মাস থেকে এ বছর ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিটি মাসই আধুনিক বিশ্বে সবচেয়ে উষ্ণতম হওয়ার রেকর্ড গড়েছে।

এছাড়াও বিশ্বের সমুদ্রপৃষ্ঠও উষ্ণতার নতুন রেকর্ড গড়েছে। সেই সঙ্গে অ্যান্টার্কটিক সাগরের বরফের পরিমাণ আবারো ভয়াবহ পরিমাণে হ্রাস পেয়েছে।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এখনো এল নিনো সক্রিয় থাকায় বৈশ্বিক তাপমাত্রা বাড়ছে। তবে বৈশ্বিক উষ্ণায়নের কারণে জলবায়ু পরিবর্তন হওয়ার মূল কারণ মনুষ্যসৃষ্টি।

এ বিষয়ে খেদ প্রকাশ করে বিশ্ব আবহাওয়া সংস্থার মহাসচিব অধ্যাপক সেলেস্তে সাওলো বলেন, ‘এজন্য দ্ব্যর্থহীনভাবে দায়ী তাপামাত্রা ধরে রাখা গ্রিনহাউজ গ্যাস।’

এই অতিরিক্ত উষ্ণ আবহাওয়া মূলত সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে পশ্চিম অস্ট্রেলিয়া, দক্ষিণপূর্ব এশিয়া, আফ্রিকার দক্ষিণাঞ্চল এবং দক্ষিণ আমেরিকার দেশগুলোতে। ওই সব অঞ্চল এই বছর তীব্র তাপদাহ দেখেছে।

ফেব্রুয়ারি মাস পর্যন্ত ১২ মাসের গড় হিসেবে এখন বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি প্রাক-শিল্পায়ন যুগের তুলনায় ১ দশমিক ৫৬ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেছে। এই প্রথম এক বছরের হিসেবে বৈশ্বিক তাপমাত্রার গড় বৃদ্ধি ১ দশমিক ৫০ ডিগ্রি সেলসিয়াসকে ছাড়িয়ে গেল।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত