ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৫ ঘন্টা আগে
শিরোনাম

‘রাশিয়ার হামলা ইউক্রেনকে পেছনে ঠেলে দিচ্ছে’

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৪, ১০:০৮  
আপডেট :
 ২৯ এপ্রিল ২০২৪, ১৪:৩০

‘রাশিয়ার হামলা ইউক্রেনকে পেছনে ঠেলে দিচ্ছে’
ইউক্রেনের সেনাপ্রধান অলেক্সান্ডার সিরস্কি। ফাইল ছবি

রাশিয়ার হামলা ইউক্রেনকে পেছেনে ঠেলে দিচ্ছে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের সেনাপ্রধান অলেক্সান্ডার সিরস্কি। তার দাবি, রুশ হামলার মুখে ফ্রন্টলাইনে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। রোববার (২৮ এপ্রিল) রাতে টেলিগ্রামে দেয়া এক পোস্টে তিনি এ কথা জানান। খবর বিবিসির।

ইউক্রেনের সেনাপ্রধানের বরাতে বিবিসি জানিয়েছে, অনেক দিক থেকে রুশ বাহিনীর অব্যাহত হামলায় রণক্ষেত্রে পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। রাশিয়ার হামলার মুখে পিছু হটতে বাধ্য হচ্ছেন ইউক্রেনের সেনারা। রাশিয়ার হামলার মুখে সম্প্রতি পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে বেশ কিছু অবস্থান থেকে সৈন্যদের প্রত্যাহার করা হয়েছে বলে জানান তিনি।

বিবিসি আরও জানায়, অস্ত্র ও গোলাবারুদ সংকটে যুদ্ধে প্রতিনিয়ত ইউক্রেনের অবস্থান দুর্বল হচ্ছে। সৈন্য ও সামরিক দিক থেকে কিয়েভের চেয়ে শক্তিশালী রুশ বাহিনী এই সুযোগটাই কাজে লাগাচ্ছে।

ইউক্রেনের সেনাপ্রধান বলেন, যুদ্ধক্ষেত্রের পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। দোনেৎস্কের কিছু অবস্থান থেকে পিছু হটে প্রতিরক্ষাব্যুহ তৈরি করছেন ইউক্রেনের সেনারা।

এর আগে চলতি মাসের শুরুর দিকে জেনারেল সাইরস্কি সতর্ক করে বলেছিলেন, দেশের উত্তরাঞ্চলে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনীয় বাহিনীর জন্য সার্বিক পরিস্থিতির অবনতি ঘটেছে।

এদিকে ইউক্রেনীয় বাহিনী নতুন মার্কিন অস্ত্রের অত্যাবশ্যকীয় সরবরাহ পাওয়ার আগে রাশিয়া জনশক্তি এবং আর্টিলারিতে তার শ্রেষ্ঠত্বের সুবিধা নেওয়ার চেষ্টা করছে। যুক্তরাষ্ট্র অবশ্য গত সপ্তাহে ইউক্রেনকে ৬১ বিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ দিতে সম্মত হয়েছে।

কিন্তু নতুন মার্কিন অস্ত্র এখনও রাশিয়া-ইউক্রেন ফ্রন্টলাইনে পৌঁছায়নি। মূলত ইউক্রেনীয় সৈন্যরা গত কয়েক মাস ধরে গোলাবারুদ, সৈন্য এবং আকাশ প্রতিরক্ষার সংকটকে সাথে নিয়েই লড়াই চালিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, জেনারেল সিরস্কি চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক হন। প্রেসিডেন্ট জেলেনস্কি ও তৎকালীন সেনাপ্রধান জেনারেল জালুঝনির মধ্যে সম্পর্কে ফাটল দেখা দেয়ার জল্পনার মধ্যেই দায়িত্ব পেয়েছিলেন তিনি।

বাংলাদেশ জার্নাল/আরএইচ/এসএস

  • সর্বশেষ
  • পঠিত