ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

কেনিয়াতে নদীর বাঁধ ভেঙে নিহত ৪২

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৪, ১৮:১০  
আপডেট :
 ২৯ এপ্রিল ২০২৪, ১৯:১০

কেনিয়াতে নদীর বাঁধ ভেঙে নিহত ৪২
পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ার রিফট ভ্যালির এক শহরের কাছে নদীর বাঁধ ভেঙে বেহাল দশা । ছবি: সংগৃহীত

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ার রিফট ভ্যালির এক শহরের কাছে নদীর বাঁধ ভেঙে অন্তত ৪২ জন মারা গেছেন। চলতি বর্ষা মৌসুমে দেশটিতে অন্যান্য বছরের তুলনায় বেশি বৃষ্টিপাত ও বন্যার প্রকোপ দেখা দিয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) স্থানীয় গভর্নরের বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারি বৃষ্টির কারণে কয়েকদিন ধরেই বন্যায় বিপর্যস্ত কেনিয়া। এরইমধ্যে সোমবার দেশটির নাকুরু কাউন্টির মাই মাহিউর শহরের কাছে একটি বাঁধ ভেঙে বহু বাড়িঘর ভেসে গেছে। ওই এলাকায় চলাচলের একটি রাস্তাও ভেঙে গেছে। এতে শহরটির সাথে যান চলাচল বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

কেনিয়ার নাকুরু কাউন্টির গভর্নর সুসান কিহিকা বলেন, ৪২ জনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। কাদায় এখনও আরও অনেকে আটকা পড়ে আছেন। আমরা তাদের উদ্ধারে কাজ করছি।

এদিকে কেনিয়া রেড ক্রস সোমবার বলেছে, তারা পূর্ব কেনিয়ার প্লাবিত তানা রিভার কাউন্টিতে ডুবে যাওয়া একটি নৌকা থেকে দুটি মরদেহ উদ্ধার করে। এছাড়া বাকি ২৩ জনকে জীবিত উদ্ধার করা হয়।

এর আগে দেশটির কর্মকর্তারা জানান, এল নিনো ধাঁচের আবহাওয়ার কারণে পূর্ব আফ্রিকার এই দেশটিতে স্বাভাবিক সময়ের তুলনায় বেশি বৃষ্টিপাত হচ্ছে। গত মার্চ থেকে কেনিয়ায় ভারি বৃষ্টিপাত এবং বন্যায় অন্তত ৭৬ জন প্রাণ হারিয়েছেন।

সোমবারের নিহতদের সহ মার্চ-মে বর্ষা মৌসুমে মোট মৃতের সংখ্যা ১২০ ছাড়িয়েছে। এ বছরের বর্ষা মৌসুমে পূর্ব আফ্রিকায় নজিরবিহীন বৃষ্টিপাত হচ্ছে, যার জন্য এল নিনো আবহাওয়া দায়ী।

আকস্মিক বন্যায় কেনিয়ায় বিভিন্ন সড়ক ও মহল্লা নিমজ্জিত হয়েছে। যার ফলে ২৪ হাজার বাড়ির অন্তত এক লাখ ৩০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

আগামী ৬ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী এজেকিয়েল মাচোগু। ২০১৮ সালের মে মাসে প্রবল বর্ষণ ও বন্যায় নাকুরু কাউন্টির সোলাই এলাকার একটি বাঁধ ভেঙে বহু মানুষের মৃত্যু হয়।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত