ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

‘হামাসের সঙ্গে চুক্তি হলেও রাফাহতে অভিযান চলবে’

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ মে ২০২৪, ০৩:৩২

‘হামাসের সঙ্গে চুক্তি হলেও রাফাহতে অভিযান চলবে’
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু । ফাইল ছবি

চুক্তি হোক বা না হোক রাফাহতে অভিযান হবে বলে হুশিয়ারি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

নেতানিয়াহু বলেন, স্থল অভিযান শুরু করার জন্য দক্ষিণ গাজা উপত্যকার শহর রাফাহ থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেয়া শুরু করেছে ইসরায়েল এবং ফিলিস্তিনি ছিটমহল থেকে আইডিএফ তার বেশিরভাগ বাহিনীকে সরিয়ে নেয়ার পরও যুদ্ধ চলবে। যুদ্ধবিরতি চুক্তিতে কিছু যায় আসে না।

তিনি বলেন, আমরা যুদ্ধ চালিয়ে যাচ্ছি। রাফাহ থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়া শুরু করেছি এবং শিগগিরি সেখানে আক্রমণ শুরু হবে। আমরা হামাসের কাছে আত্মসমর্পণ করব না। আমি মার্কিন যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক চাপের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছি। হামাসকে শেষ করেই তবেই গাজা ছাড়বো।

নেতানিয়াহু জানান, হামাসের বিরুদ্ধে যুদ্ধের উদ্দেশ্য পরিবর্তন আসেনি। হামাসকে নির্মূল এবং জিম্মিদের মুক্তিই তেল আবিবের প্রধান লক্ষ্য। জিম্মি পরিবারের সদস্যরা তার প্রচেষ্টাকে সমর্থন করেছেন এবং তার সঙ্গে বৈঠকের পর ইসরায়েল অভিযানের বিষয়ে আশাবাদ জানিয়েছে।

উল্লেখ্য, ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে মুক্তিকামী সংগঠন হামাসের নেতৃত্বে হামলা চালানোর পর ইসরায়েল গাজায় আক্রমণ শুরু করে, যেখানে ইসরায়েল বলেছিল যে ১২০০ জন নিহত হয়েছে এবং ২৫৩ জনকে জিম্মি করা হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, দখলদার ইসরায়েলের হামলার ফলে ৩৪,০০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে এবং বেশিরভাগ জনসংখ্যা বাস্তুচ্যুত হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত