ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

কিশোরীকে ধর্ষণ চেষ্টা, গণপিটুনিতে দুই যুবক নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ মে ২০২৪, ১১:০৮

কিশোরীকে ধর্ষণ চেষ্টা, গণপিটুনিতে দুই যুবক নিহত
ফাইল ছবি। 

ভারতের মেঘালয়ে এক কিশোরীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে দুই যুবককে পিটিয়ে হত্যা করেছে এক দল উত্তেজিত গ্রামবাসী। শনিবার (৪ মে) ঘটনাটি ঘটেছে মেঘালয়ের পূর্ব পশ্চিম খাসি হিলস জেলায়। গণপিটুনিতে নিহত দুই যুবক শ্রমিক হিসেবে কাজ করতেন। খবর- এনডিটিভি।

পুলিশ বলেছে, ভুক্তভোগী কিশোরীর বাড়িতে যাওয়ার পর দুই যুবক ছুরি হাতে তার ওপর আক্রমণ চালায় এবং তাকে ধর্ষণের চেষ্টা করে। কিশোরী চিৎকার দিলে প্রতিবেশীরা ঘটনাস্থলে জড়ো হয়ে দুজনকে ধরে ফেলে।

এরপর সেখানে তাদের বেধড়ক মারপিট করা হয়। ঘটনাস্থলে পৌঁছালেও উত্তেজিত জনতা অভিযুক্ত দুই যুবককে পুলিশ কর্মকর্তাদের জিম্মায় দেয়নি। মেঘালয় পুলিশ বলছে, এই ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে এবং তদন্ত চলছে।

উল্লেখ্য, ধর্ষণ, মহিলাদের ওপর ঘটে যাওয়া অপরাধমূলক ঘটনা ভারতে স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি প্রকাশিত হয়েছে ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর ২০১৮ সালের রিপোর্ট। সেখানে বলা হয়েছে, ভারতে প্রতিদিন ৯১টি ধর্ষণ, ৮০টি খুন আর ২৮৯টি অপহরণের ঘটনা ঘটেছে। অর্থাৎ, প্রতি ১৫ মিনিটে সেখানে একজন মহিলা ধর্ষণের শিকার হন। কিন্তু বেসরকারি পরিসংখ্যান বলছে, বাস্তবে এই সংখ্যা আরো বেশি। প্রতিদিন ভারতের ধর্ষণের শিকার হন শতাধিক নারী।

২০১২ সালে দিল্লিতে ঘটে নির্ভয়া কান্ড। যার জেরে উত্তাল হয়ে উঠেছিল পুরো ভারত। দীর্ঘ ৮ বছর পর ফাঁসির সাজা ঘোষণা হয়েছে ওই মামলায় ৫ জনের। কিন্তু তাতে যে ধর্ষণের ঘটনা কমেনি, তা যেন ফের একবার চোখে আঙুল দিয়ে দেখাল এই রিপোর্ট। রিপোর্টে বলা হয়েছে, ২০১৮ সালে দেশজুড়ে প্রায় ৩৪ হাজার ধর্ষণের অভিযোগ শুধুমাত্র থানাতেই দায়ের করা হয়েছিল। এর মধ্যে মাত্র ২৭ শতাংশ দোষী সাব্যস্ত হয়েছে। পুলিশের বিরুদ্ধে অভিযোগ, মহিলাদের ওপর হওয়া এই অপরাধমূলক ঘটনাগুলো অনেক সময় সঠিক ভাবে তদন্ত করা হয় না।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত