ঢাকা, রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

নেতানিয়াহুকে গ্রেপ্তারের জন্য প্রস্তুত নরওয়ে!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ মে ২০২৪, ১০:৩৬  
আপডেট :
 ২২ মে ২০২৪, ১০:৪৫

নেতানিয়াহুকে গ্রেপ্তারের জন্য প্রস্তুত নরওয়ে!
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করা হয়েছে। আইসিসিতে পরোয়ানা জারি হলেই নেতানিয়াহুকে গ্রেফতারের ঘোষণা দিয়েছে নরওয়ে।

স্ক্যান্ডিনেভিয়ান দেশটি বলছে, আইসিসির ওয়ারেন্ট জারি হলে নেতানিয়াহুকে গ্রেফতার করতে তারা ‘বাধ্য’।

বুধবার (২২ মে) বার্তাসংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিচারকদের প্যানেল পরোয়ানা জারি করলে নরওয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে গ্রেফতার করবে। প্রথম ইউরোপীয় দেশ হিসেবে মঙ্গলবার (২১ মে) নরওয়ে এই ঘোষণা দিলো।

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইডে বলেছেন, হেগ ট্রাইব্যুনালের পক্ষ থেকে নেতানিয়াহু এবং গ্যালান্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হলে এবং তারা নরওয়েতে এলে তাদের গ্রেফতার করতে বাধ্য থাকবে তার দেশ।

নরওয়ের একটি অনলাইন সংবাদপত্র বলেছে, নেতানিয়াহু নরওয়ে সফরে আসলে তাকে (গ্রেফতার করে) প্রত্যর্পণ বা যথাযথ কর্তৃপক্ষের কাছে সমর্পনের ঝুঁকি রয়েছে বলে নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইডে।

কারও বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা উচিত কিনা তা আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিচারকদের প্যানেল বিবেচনা করবে বলে উল্লেখ করে বার্থ এইডে বলেন, কোনো ব্যক্তির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হলে নরওয়ের বাধ্যবাধকতা অনুসারে তাকে আদালতের কাছে হস্তান্তরের আশা করতে হবে। তিনি আরও বলেন, ‘আমরা আশা করি, আইসিসির সমস্ত রাষ্ট্রীয় দল একই কাজ করবে।’

এদিকে যুক্তরাষ্ট্র, জার্মানি ও ইতালি আইসিসির আবেদনের বিরোধিতা করেছে। পরোয়ানা জারি হলে ওয়াশিংটন আইসিসির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে। তবে ফ্রান্স আইসিসির সিদ্ধান্তের সঙ্গে ঐকমত্য পোষন করেছে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত