ঢাকা, রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ মে ২০২৪, ১২:২৮  
আপডেট :
 ২২ মে ২০২৪, ১৭:১৬

আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের

ইসরায়েলের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের বিরুদ্ধে প্রসিকিউটরের গ্রেফতারি পরোয়ানা চাওয়ায় আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (২১ মে) কংগ্রেসের এক শুনানিতে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ কথা জানান। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানান, ইসরাইলি কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির আবেদন হওয়ায় যুক্তরাষ্ট্র আইসিসির ওপর নিষেধাজ্ঞা দিতে চায়। এর জন্য দেশটি আইনি ব্যবস্থাও নেবে।

রিপাবলিকানরা যখন আইসিসির কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের উদ্যোগ নিচ্ছে, তখনই এমন মন্তব্য করলেন ব্লিঙ্কেন। আইসিসির ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাবটির বিষয়ে শিগগিরই ভোটাভুটি হতে পারে। ইতিমধ্যে আইসিসির ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য মার্কিন কংগ্রেসে দুটি বিল উত্থাপন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার মাইক জনসন বলেন, ‘হোয়াইট হাউসের নেতার অনুপস্থিতিতে, কংগ্রেস আইসিসিকে শাস্তি দেয়ার জন্য নিষেধাজ্ঞাসহ সব বিকল্প পর্যালোচনা করছে। এ ধরনের সংস্থার নেতাদেরও চরম পরিণতি ভোগ করতে হবে।’

তিনি আরও বলেন, ‘আইসিসিকে ইসরাইলি নেতাদের হুমকি দেয়ার অনুমতি দেয়া হলে, যুক্তরাষ্ট্র হতে পারে এর পরবর্তী টার্গেট।’

সোমবার (২০ মে) আইসিসির কৌঁসুলি করিম খান গাজায় গণহত্যার অভিযোগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, পররাষ্ট্রমন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং হামাসের তিন নেতা হানিয়া, সিনওয়ার ও দেইফের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেন।

যুক্তরাষ্ট্র ও ইসরাইল আইসিসির সদস্য রাষ্ট্র নয়। তবে ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাসহ আইসিসির বিভিন্ন বিচার কার্যক্রমকে সমর্থন জানিয়েছিল ওয়াশিংটন। ফিলিস্তিন আইসিসির সদস্য হওয়ায় আইসিসি জানিয়েছে, গাজা, পূর্ব জেরুজালেম ও অধিকৃত পশ্চিম তীর সংশ্লিষ্ট বিষয়ে সম্পৃক্ত যেকোনো দেশের বিরুদ্ধে আদালতের বিচারিক এখতিয়ার রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত